Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাওয়ালপিন্ডির বদলে লাহোরে

পাল্টে গেল পাকিস্তান-অস্ট্রেলিয়ার সাদা বলের ভেন্যু

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১২:০০ এএম

নিরাপত্তাশঙ্কা কাটিয়ে দীর্ঘদিন পর কোনো প্রভাবশালী ক্রিকেট শক্তিকে পাকিস্তান নিজের উঠোনে পেয়েছে। বহু আলাপ-আলোচনা শেষে দীর্ঘ দুই যুগ পর পাকিস্তানে খেলতে এসেছে অস্ট্রেলিয়া। ইতিমধ্যে দুই টেস্টে মুখোমুখি হয়েও জয়ের দেখা পায়নি দুই দলের কেউই। সফরের মাঝপথেই হাজির নতুন ইস্যু। রাজনৈতিক সংকটের কারণে বদলাতে হচ্ছে ভেন্যু। রাওয়ালপিন্ডিতে নয়, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ হবে লাহোরে। গতকাল আনুষ্ঠানিক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে পিসিবি। এদিন সকালে দুই বোর্ডের আলোচনার পর পূর্বঘোষিত ভেন্যু রাওয়ালপিন্ডি থেকে লাহোরে স্থানান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়। আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, ‘পাকিস্তান ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড সাদা বলের ক্রিকেট ম্যাচ রাওয়ালপিন্ডি থেকে লাহোরে পূর্বনির্ধারিত দিনেই আয়োজনের ব্যাপারে একমত হয়েছে। শনিবার সকালে দুই বোর্ডের মধ্যে আলোচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

সিরিজের প্রথম টেস্ট রাওয়ালপিন্ডিতে হয়েছে। কিন্তু এর পর থেকে পাকিস্তানের রাজনৈতিক পরিস্থিতি পাল্টে গেছে। প্রধানমন্ত্রী ইমরানের বিপক্ষে সংসদে আনা হয়েছে অনাস্থা প্রস্তাব। ২৮ মার্চ এ নিয়ে হতে পারে ভোটাভুটিও। এ অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার হুমকি দিয়েছেন ইমরানের নিজ দল তেহরিক-ই-ইনসাফের প্রায় ১০ সাংসদ। এ পরিস্থিতিতে ২৭ মার্চ ইসলামাবাদে বিশাল মিছিলের ডাক দিয়েছে তেহরিক-ই-ইনসাফ। এদিকে ২৩ মার্চ ইসলামাবাদে জমায়েতের ডাক দিয়েছে বিরোধী দল পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট। এর খুব কাছেই পাকিস্তান ও অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের থাকার কথা ছিল। রাজনৈতিক এ অস্থিরতার কারণে গতকাল পাকিস্তানের মন্ত্রী শেখ রশিদ আহমেদ ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের ভেন্যু বদল করার আভাস জানিয়েছিলেন। গতকাল দুই বোর্ডের আলোচনায় বিষয়টি চূড়ান্ত হলো।
২৯ মার্চ শুরু হবে ওয়ানডে সিরিজ। ৩১ মার্চ ও ২ এপ্রিল হবে সিরিজের বাকি দুই ম্যাচ। আর ৫ এপ্রিল হবে একমাত্র টি-টোয়েন্টি। ৫০ ওভারের ম্যাচগুলো স্থানীয় সময় বেলা ৩টায় এবং একমাত্র টি-টোয়েন্টি শুরু হবে রাত সাড়ে ৮টায়। ২৪ মার্চ লাহোরে আসবে অস্ট্রেলিয়ার ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ঘোষিত দল। এক দিনের কোয়ারেন্টিন শেষে টেস্ট দলে থাকা অন্যান্য সদস্যের সঙ্গে যোগ দেবেন তারা।
সুপার লিগের অংশ হিসেবে ওয়ানডে সিরিজটি দুই দলের কাছেই গুরুত্বপূর্ণ। শীর্ষ সাত দল ও আয়োজক ভারত ২০২৩ সালের আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে সরাসরি অংশ নেওয়ার সুযোগ পাবে। সুপার লিগে ১৬ ম্যাচে ১১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বাংলাদেশ। ৯ ম্যাচ করে খেলে যথাক্রমে ৬০ ও ৪০ পয়েন্ট নিয়ে বর্তমানে সপ্তম ও নবম স্থানে অবস্থান করছে অস্ট্রেলিয়া ও পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাওয়ালপিন্ডির বদলে লাহোরে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ