Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক রণতরি ‘কিটি হক’ টুকরো করে বিক্রি করা হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ৯:৩০ এএম

১৯৬০-এর দশকের শুরুর দিকে যাত্রা শুরু করে বিমানবাহী রণতরি ‘ইউএসএস কিটি হক’। এই রণতরিটিকে ভিয়েতনামের উপকূলে মার্কিন বাহিনীর শক্তির বড় প্রতীক হিসেবে বিবেচনা করা হতো। মার্কিন নৌবাহিনীতে এই রণতরিটিকে প্রায় ৫০ বছর ধরে কাজে লাগানো হয়। পরে ২০০৯ সালে এটির ব্যবহার বন্ধ করা হয়।

ভিয়েতনাম থেকে পারসিয়ান উপসাগরীয় যুদ্ধ এবং সোভিয়েত সাবমেরিনের সঙ্গে সংঘর্ষেও এই রণতরিটি টিকে ছিল। ১৯৬৭ সালের ডিসেম্বর থেকে ১৯৬৮ সালের জুন পর্যন্ত ভিয়েতনামে চালানো কর্মকাণ্ডের জন্য এই রণতরিটি এবং এর এয়ার উইংকে প্রেসিডেনশিয়াল ইউনিট প্রশংসাপত্র প্রদান করা হয়েছিল। সর্বশেষ ১৯৭২ সালে এই রণতরিটি যুদ্ধে অংশ নিয়েছিল।
বিমানবাহী রণতরি কিটি হক-এর এসব গৌরবগাথা ইতিহাস এখন শুধুই অতীত। বর্তমানে এই রণতরীটি ওয়াশিংটন থেকে টেক্সাসে ১৬ হাজার মাইল দীর্ঘ যাত্রায় রয়েছে। টেক্সাসে এই রণতরিটিকে কেটে টুকরো টুকরো করে বিক্রি করে দেওয়া হবে। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।
সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, রণতরিটি দৈর্ঘ্যে ১ হাজার ৪৭ ফুট, প্রস্থে ২৫২ ফুট। এটি পানামা খাল দিয়ে চলাচল করতে না পারায় দক্ষিণ আমেরিকার উপকূল ধরে গালফ অব মেক্সিকো হয়ে টেক্সাসের পথে রওনা হয়েছে।
সিএনএনের প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত বছর ইউএস ন্যাভাল সী সিস্টেমস কমান্ডের কাছ থেকে টেক্সাসের ইন্টারন্যাশনাল শিপব্রেকিং লিমিটেড এই রণতরিটি এক ডলারেরও কম মূল্যে কিনে নেয়। যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরিগুলোর মধ্যে এটিই তেলচালিত রণতরি। এক সময় এই রণতরিটি ভিয়েতনামের ওপর দিয়ে দিনে শতাধিকবার মহড়া দিত। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ