Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিস্থিতি সামলাতে জ্বালানিতে ভর্তুকি বাড়াবে সরকার

মিট দ্যা প্রেসে নসরুল হামিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২২, ১২:০২ এএম

ইউক্রেন ও রাশিয়ার চলামান যুদ্ধের কারণে বিশ্ববাজারে জ্বালানির দাম রেকর্ড ভেঙেছে। ইতোমধ্যে যার প্রভাব বাংলাদেশের বাজারেও পড়তে শুরু করেছে। এ পরিস্থিতিতে দেশের বাজারে জ্বালানি তেলের দাম ঠিক রাখতে এ খাতে সরকারকে ভর্তুকি বাড়াতে হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল সোমবার বিদ্যুৎ ভবনে এনার্জি রিপোর্টার অব বাংলাদেশ আয়োজিত মিট দ্যা প্রেসে উপস্থিত হয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন প্রতিমন্ত্রী।
এ বিষয়ে নসরুল হামিদ আরও বলেন, পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আছে, তবে আরও বাড়লে তা সামাল দেওয়া মুশকিল হয়ে পড়বে। দেশের বিদ্যুৎ উৎপাদনের মোট ৬৫ শতাংশ তেল ব্যবহার হয়। এক বছরেরও বেশি সময় থেকে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়তি। বিশেষ করে ডিজেলের দাম গত কয়েক বছরের রেকর্ড ভেঙেছে। তাই পরিস্থিতি সামাল দিতে সরকারকে বিদ্যুৎ ও জ্বালানিখাতে ভর্তুকি বাড়াতে হবে। যদিও আমরা চেষ্টা করছি সহনীয় পর্যায়ে রাখতে। যদি মূল্য বৃদ্ধির সীমা ছাড়িয়ে যায় তবে নতুন সিদ্ধান্ত নিতে হবে।
তিনি আরও বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার কারণে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন এখন ৮০ কোটি টাকা লোকসান দিচ্ছে। যা মাসে আড়াই হাজার কোটি টাকার কাছাকাছি। এভাবে চলতে থাকলে তো বিপদ।
প্রতিমন্ত্রী আরও বলেন, এদিকে গরম শুরু হয়েছে, রমজান সামনে আসছে। এখনি প্রতিদিন ২০০ মেগাওয়াট করে বিদ্যুতের চাহিদা বাড়ছে। বাড়তি রয়েছে গ্যাসের দামও। সব কিছু মিলিয়ে রমজানে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস সুবিধা নিশ্চিত করতে হবে।
এদিকে কোম্পানিগুলো বাংলাদেশ রেগুলেটরি কমিশনে (বিইআরসি) গ্যাসের দাম বাড়ানোর সুপারিশ করে রেখেছে। আগামী ২৫ মার্চ এর শুনানি হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, শুনানি হলেই তো দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া চ‚ড়ান্ত করার বিষয় না। আগে শুনানি হোক দেখা যাক, সেখানে কি হয়।
তিনি আরও বলেন, এই সঙ্কটের মধ্যেও জ্বালানি ও বিদ্যুৎ খাত মিলিয়ে ১৪ হাজার কোটি টাকার বেশি বিল বকেয়া রয়েছে। করোনার কারণে এসব বিল আদায় করা বিলম্ব হয়েছে। এই উদ্যোগও জোরেশোরে নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ