Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তুর্কি অ্যাটাক কপ্টার পেল ফিলিপাইন

তুরস্কের ভূ-রাজনৈতিক প্রভাব বাড়ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২২, ১২:০০ এএম

ফিলিপাইন তুরস্কের তৈরি অ্যাটাক হেলিকপ্টারের প্রথম ব্যাচ পেয়েছে, দেশটির বিমান বাহিনী বুধবার এই ঘোষণা দিয়েছে। ফিলিপাইন এয়ার ফোর্সের (পিএএফ) উদ্ধৃতি দিয়ে দেশটির বার্তা সংস্থা বলেছে, দুটি টি১২৯ ট্যাকটিকাল রিকনেসেন্স অ্যান্ড অ্যাটাক হেলিকপ্টার (এটিএকে) বুধবার ভোরে ক্লার্ক এয়ার বেস, পাম্পাঙ্গায় পৌঁছেছে। এদিকে, ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল বলেছেন, তুরস্ক একটি গুরুত্বপূর্ণ ভ‚-রাজনৈতিক ভ‚মিকা পালন করছে এবং এর প্রভাব আফ্রিকায় প্রসারিত হচ্ছে। ফিলিপাইন তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (টিএআই) দ্বারা ডিজাইন করা এবং তৈরি করা ২৮ কোটি ডলার মূল্যের ছয়টি হেলিকপ্টার অর্ডার করেছিল। এর মাধ্যমে তারাই হচ্ছে তুরস্কের বাইরে এটিকে ব্যবহার করা প্রথম দেশ। ‘পিএএফ ৯ মার্চ, ২০২২ মধ্যরাতে ক্লার্ক এয়ার বেস, মাবালাকাট সিটি, পাম্পাঙ্গায় তুরস্ক থেকে টি১২৯ ‘এটিএকে’ হেলিকপ্টারের দুটি ইউনিটের আগমনকে স্বাগত জানায়,’ এয়ার ফোর্সের মুখপাত্র লেঃ কর্নেল মেনার্ড মারিয়ানো ফিলিপাইন নিউজ এজেন্সি (পিএনএ) সাংবাদিকদের একটি বার্তায় বলেছে। রফতানি লাইসেন্সের বাধার কারণে বিক্রয় বিলম্বিত হয়েছিল কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র মে মাসে মার্কিন ইঞ্জিন দ্বারা চালিত এই হেলিকপ্টারগুলোর রফতানিকে সবুজ সঙ্কেত দেয়ার পর প্রক্রিয়াটি গতি লাভ করে। হেলিকপ্টারটি ব্রিটিশ রোলস রয়েস এবং মার্কিন কোম্পানি হানিওয়েলের যৌথ উদ্যোগ এলএইচটিইসি দ্বারা তৈরি ইঞ্জিন দ্বারা চালিত। বিদেশী কোম্পানিগুলি মার্কিন সামরিক-গ্রেড বাণিজ্যিক বিক্রয়ের জন্য রফতানি পারমিট পেতে বাধ্য।

টিএআই-এর ইঞ্জিন তৈরির সহায়ক প্রতিষ্ঠান, তুসাস ইঞ্জিন ইন্ডাস্ট্রিজ (টিইআই), হেলিকপ্টার, টার্বোশ্যাফ্ট টিইআই-টিএস১৪০০-এর জন্য একটি দেশেই ইঞ্জিন তৈরি করার জন্য একটি প্রকল্প শুরু করেছে, যা ‘গোকবে’ নামে তুরস্কের প্রথম দেশীয় টি৬২৫ মাল্টিরোল হেলিকপ্টারকেও শক্তি দেবে। ব্যাপকভাবে উৎপাদিত হলে, এটি তুর্কি নিরাপত্তা বাহিনীর তালিকায় থাকা টি১২৯ হেলিকপ্টারগুলোতেও ব্যবহৃত হবে। মারিয়ানো পিএনএকে বলেছেন, দুটি টি১২৯ হেলিকপ্টার সর্বোচ্চ এক বা দুই মাসের মধ্যে চালু হবে। তিনি বলেন, তুর্কি অ্যাটাক হেলিকপ্টার লো বিমান বাহিনীর ‘সারফেস স্ট্রাইক সিস্টেম’ উন্নত করবে বলে আশা করা হচ্ছে। টি১২৯ একটি পরবর্তী প্রজন্মের, টেন্ডেম এবং দুই-সিট, টুইন-ইঞ্জিন হেলিকপ্টার যা বিশেষভাবে আক্রমণ এবং রিকনেসান্সের জন্য ডিজাইন করা হয়েছে।

এদিকে, ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল আন্টালিয়া ক‚টনীতি ফোরামের একটি প্যানেলে দেয়া বক্তব্যে এই তথ্য জানিয়ে বলেছেন, ইউক্রেনে যুদ্ধ অব্যাহত থাকায় ব্রাসেলসের উচিত তুরস্কের সাথে সহযোগিতা জোরদার করা। তিনি বলেন, ‘এই সংঘাত তুরস্কের ভ‚মিকাকে এগিয়ে দিয়েছে। এটি আমাদের কাছেও প্রমাণ করেছে যে, অংশীদার এবং প্রার্থী উভয় দেশ হিসাবে তুরস্কের সাথে আমাদের সম্পর্ক জোরদার করতে হবে,’ বোরেল আন্টালিয়ায় সপ্তাহান্তে বেসরকারি সম্প্রচারকারী এনটিভির সাথে একটি সাক্ষাতারে বলেছিলেন। তিনি বলেন, ‘এই সমস্ত সমস্যা আমাদের সকলকে, সদস্য রাষ্ট্র, ন্যাটো এবং তুরস্ককে প্রভাবিত করছে। তুরস্কের সাথে আমাদের সম্পর্ক জোরদার করতে হবে এবং সেজন্যই আমি এখানে আছি।’

তুরস্ক নিঃসন্দেহে এই অঞ্চলে একটি ভ‚-রাজনৈতিক খেলোয়াড়, এবং এর প্রভাব বিভিন্ন ভৌগলিক অঞ্চলে প্রসারিত হচ্ছে, বোরেল পরামর্শ দিয়েছিলেন, ‘তুরস্ক, এখন, আফ্রিকার একজন খেলোয়াড়। সোমালিয়া এবং অবশ্যই লিবিয়ার মতো জায়গায় তারা একটি গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখছে। ‘তুরস্ক একটি প্রার্থী দেশ, কিন্তু আপনাকে সমস্যার সমাধান করতে হবে। তুরস্কের গুরুত্ব আজ আরও বেশি,’ শীর্ষ ক‚টনীতিক যোগ করেছেন।

বোরেল ফোরামে গত ১২ মার্চ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুওলুর সাথে কিছু দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। দুই শীর্ষ ক‚টনীতিক ব্যাপকভাবে ইউক্রেনে চলমান সঙ্কট নিয়ে রাশিয়ার ব্যাপক সামরিক অভিযান শুরু করার পর এবং চলমান আক্রমণের প্রভাব কমাতে আঙ্কারা ও ব্রাসেলস যেভাবে সহযোগিতা করতে পারে সে বিষয়ে ব্যাপক আলোচনা করেছেন। সূত্র : হুরিয়েত ডেইলি নিউজ, ডেইলি সাবাহ।



 

Show all comments
  • Imrul Kayes ১৪ মার্চ, ২০২২, ৭:৩৯ এএম says : 0
    দু:খজনক হলেও সত্য পশ্চিমাদের সবচেয়ে বড় এজেন্ট হচ্ছে তুরস্ক। এই সহজ জিনিসটা মানুষ কেন যে এখনো বুঝতে পারতেছেনা এটাই অবাক লাগে।
    Total Reply(0) Reply
  • Abdulla Al Mamun ১৪ মার্চ, ২০২২, ৭:৩৯ এএম says : 0
    তলে তলে ড্রোন দিয়ে ইউক্রেনকে সাহায্য করে এটা ঠিক না
    Total Reply(0) Reply
  • Jahangir Alam ১৪ মার্চ, ২০২২, ৭:৪০ এএম says : 0
    ইসরাইল ও ফিলিস্তিনের সমস্যা সমাধান করুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ