Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরও ভালো ব্যাটিং চান সিডন্স

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

আফগানিস্তানের বিপক্ষে দেশের মাঠেই সিরিজ খুব ভালো কাটেনি বাংলাদেশের ব্যাটসম্যানদের। সামনে এখন আরও বড় চ্যালেঞ্জ। উপমহাদেশের সব দলের ব্যাটসম্যানদের জন্যই দক্ষিণ আফ্রিকা সফরের চেয়ে কঠিন পরীক্ষা ক্রিকেট বিশ্বে আছে কমই। সেই পরীক্ষায় উতরাতে ব্যাটিংয়ে উন্নতি দেখতে চান বাংলাদেশের ব্যাটিং কোচ জেমি সিডন্স।
দক্ষিণ আফ্রিকায় আগের সফরগুলোর পরিসংখ্যান বাংলাদেশের ব্যাটিংয়ের দীনতাই ফুটিয়ে তোলে। সেখানকার বাউন্সি ও গতিময় উইকেটে কোনো সফরেই ভালো কিছু করতে পারেননি ব্যাটসম্যানরা। ৬ টেস্টে সর্বোচ্চ দলীয় ইনিংস স্রেফ ৩২০ রানের। ৩০০ ছোঁয়ার অভিজ্ঞতা আছে ওই একবারই। ১২ ইনিংসের ৮টিতেই দল গুটিয়ে গেছে ১৮০ রানের কমে। ওয়ানডেতেও চিত্রটি তথৈবচ। ১৪ ইনিংসে বাংলাদেশ ২৫০ ছুঁতে পেরেছে স্রেফ একবার, ২০০ ছাড়াতে পেরেছে আর কেবল ৩ ম্যাচে। বলার অপেক্ষা রাখেন না, ৬ টেস্ট ও ১৪ ওয়ানডেতের কোনোটিতে কখনও জয় না পাওয়ার বড় কারণ এই ব্যাটিং ব্যর্থতা!
বারবার ব্যর্থতার সেই আঙিনাতেই এবার বাংলাদেশ সফরে যাচ্ছে এমন এক সময়ে, ব্যাটিং যখন বড় দুর্ভাবনা হয়েই আছে। সম্প্রতি আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ¯্রফে একটিতে মোটামুটি ভালো হয়েছে ব্যাটিং। টি-টোয়েন্টি সিরিজেও সেখানে উন্নতি হয়নি খুব একটা। দক্ষিণ আফ্রিকার পথে ঢাকা ছাড়ার আগে গতকাল সকালে ব্যাটিং কোচ জেমি সিডন্স তাই ভালো করা আশা দেখিয়ে ছোট্ট করে জানিয়ে রাখলেন ব্যাটিংয়ে উন্নতির তাগিদও, ‘কাজটা কঠিন হবে (দক্ষিণ আফ্রিকা সফরে)। তবে আমার মনে হয়, আমরা সত্যিই ভালো করব। ছেলেরা ভালো অবস্থায় আছে, আফগানিস্তানের বিপক্ষে বেশ ভালো করেছে। স্রেফ আরেকটু ভালো ব্যাট করতে হবে।’
দক্ষিণ আফ্রিকার পথে বাংলাদেশ স্কোয়াডের তিন ভাগের শেষ গ্রুপটি ঢাকা ছেড়ে যায় গতকাল। সিডন্সের পাশাপাশি মূলত শুধু টেস্ট স্কোয়াডে আছেন যারা, টেস্ট অধিনয়ক মুমিনুল হক, তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরি, শহিদুল ইসলাম, সাদমান ইসলামরা ঢাকা ছাড়েন এদিন। দক্ষিণ আফ্রিকায় তাদের আস্তানা হবে কেপ টাউন। ওয়ানডে দল যখন জোহানেসবার্গ ও সেঞ্চুরিয়নে খেলবে, শুধু টেস্ট দলে থাকা ক্রিকেটাররা তখন নিবিড় অনুশীলন করবেন গ্যারি কার্স্টেনের একাডেমিতে। সেখানে দিন দুয়েকের জন্য কার্স্টেনের সংস্পর্শও পাবেন তারা। দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ওয়ানডে সিরিজ শুরু আগামী শুক্রবার থেকে, টেস্ট সিরিজ ৩১ মার্চ থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভালো ব্যাটিং চান সিডন্স
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ