Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় ভারতে ৪০ লাখ মানুষের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২২, ১০:২২ এএম

ভারতে কোভিড আক্রান্ত হয়ে কতজন মারা গেছে? সরকারি হিসাব যা বলছে, তাকে প্রশ্নের মুখে ফেলে দিলো ল্যানসেট পত্রিকার রিপোর্ট। এই জার্নালে দাবি করা হয়েছে, সরকারি খাতায়কলমে ভারতে যতজন কোভিড আক্রান্তের মৃত্যুর কথা বলা হয়েছে, আসল সংখ্যাটি তার চেয়ে আটগুণ বেশি।

হালে কোভিড নিয়ে গোটা পৃথিবীর নানা পরিসংখ্যান প্রকাশিত হয়েছে এই পত্রিকায়। সেখানে দাবি করা হয়েছে, গোটা পৃথিবীতেই কোভিডে মৃতের সংখ্যায় কিছু কারচুপি আছে। পত্রিকার মতে, পআসলে পৃথিবী জুড়ে কোভিডে মৃতের সংখ্যা বিভিন্ন দেশের দেওয়ার সংখ্যার চেয়ে প্রায় তিনগুণ বেশি।

গোটা পৃথিবীরই নয়, দেশভিত্তিক পরিসংখ্যানও দেওয়া হয়েছে এই রিপোর্টে। সেখানেই উঠে এসেছে ভারতের নাম। তাতে দাবি করা হয়েছে, ভারতে কোভিডে মৃতের সংখ্যাও বিরাট। কিন্তু সরকারিভাবে তার ৮ ভাগের ১ ভাগ মৃত বলে জানানো হয়েছে।

সরকারি হিসাবে দেশে যতক্ষণ পর্যন্ত কোভিড সংক্রমণে মৃতের সংখ্যা চার লাখ ৮৯ হাজার বলে দাবি করা হয়েছিল, ল্যানসেটের দাবি, তখন কোভিড সংক্রমণে প্রকৃত মৃতের সংখ্যা প্রায় ৪০ লাখ সাত হাজার। সব মিলিয়ে আটগুণ বেশি আসল সংখ্যা।

ভারতে সরকারি রিপোর্ট বলছে, প্রতি এক লাখ কোভিড আক্রান্তের মধ্যে ১৮.৩ জনের মৃত্যু হয়েছে। সেখানে ল্যানসেটের রিপোর্ট বলছে, ভারতে প্রতি এক লাখ কোভিড আক্রান্তের মধ্যে প্রায় ১৫২.৫ জনের মৃত্যু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ