Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কিরগিজ ও তাজিক সেনাদের মধ্যে বিতর্কিত সীমান্তে গুলি বিনিময়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২২, ১১:৪৭ এএম

বিতর্কিত সীমান্তে গুলি বিনিময় করেছে কিরগিজস্তান ও তাজিকিস্তানের সীমান্তরক্ষীরা। এ ঘটনা নিয়ে গতকাল বৃহস্পতিবার কিরগিজস্তানের সীমান্ত বাহিনী জানিয়েছে, দুই দেশ উত্তেজনা প্রশমনের লক্ষ্যে আলোচনা হয়েছে।জানা গেছে, এই দু’টি দরিদ্র সাবেক সোভিয়েত মধ্য এশীয় দেশের সীমান্তে বসবাসকারী সম্প্রদায়গুলি প্রায়ই ভূমি ও জল সরবরাহ নিয়ে সংঘর্ষে লিপ্ত হয় এবং সীমান্তরক্ষীরা এতে জড়িয়ে পড়ে। -এএফপি

কিরগিজস্তানের সীমান্ত বাহিনী এক বিবৃতিতে বলেছে, কিরগিজস্তানের বাতকেন অঞ্চল ও তাজিকিস্তানের সুগদ অঞ্চলের মধ্যবর্তী সীমান্তে একটি বিতর্কিত এলাকায় তাজিক সীমান্ত রক্ষীরা অগ্রসর হওয়ার পরে সর্বশেষ ঘটনাটি ঘটে। এতে আরো বলা হয়েছে, দুই সীমান্ত বাহিনীর প্রতিনিধিদের মধ্যে টেলিফোনে আলোচনার পর সংঘর্ষের স্থান থেকে সেনা বাহিনী প্রত্যাহার করা হয়েছে। তাজিকিস্তান এই ঘটনার বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো বিবৃতি প্রকাশ করেনি।

উল্লেখ্য, দুই দেশের ৯৭০-কিলোমিটার সীমান্তের প্রায় অর্ধেকই বিতর্কিত এবং সাম্প্রতিক বছরগুলোতে সীমানা নির্ধারণের অগ্রগতি থেমে আছে। গত বছর দুই সামরিক বাহিনীর মধ্যে সংঘর্ষে ৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ