Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ধর্ম শিক্ষার প্রতি অবহেলা কেন

কল্যাণ পার্টির আলোচনা সভায় বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১২:০০ এএম

বাংলাদেশের সংবিধানে বলা আছে ধর্ম, মানবিক মর্যাদা, এবং সামাজিক ন্যায়বিচারের কথা। অথচ এ সবই আজ কিতাবে আছে বাস্তবে নাই। মানবিক মর্যদা ন্যায়বিচার সবই আজ পদদলিত। গুম, খুন, ধর্ষণ, দুর্নীতি, লুটপাট এসব এখন সমাজের চিত্র। ধর্মীয় শিক্ষার প্রতি চলছে চরম অবহেলা। কিন্তু কেন? ধর্মীয় শিক্ষার প্রতি অবহেলার কারণেই দেশে মানবিকতা, ন্যায়বিচার নেই বললেই চলে।

জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে গতকাল বাংলাদেশ কল্যাণ পার্টি আয়োজিত ‘মুক্তি কোন পথে, কতদূর? স্বাধীনতা কতটুকু সুরক্ষিত?’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, ডাকসুর সাবেক ভিপি গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান কে এম আবু তাহের, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু প্রমুখ।

মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেছেন, এই স্বৈরাচারী সরকারের পতন ঘটাতে সম্মিলিতভাবে চেষ্টা করতে হবে। ঐক্যবদ্ধভাবে সরকার পতনের আন্দোলন এবং আগামী সরকার কী হবে, কীভাবে হবে তা নিয়ে এখনই আলোচনা প্রয়োজন। কোন রাজনৈতিক সরকারের অধীনে আমরা নির্বাচন চাই না।

সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, আমাদের গুণগত পরিবর্তন আনতে হলে সম্মিলিতভাবে চেষ্টা করতে হবে। বাংলাদেশের সংবিধানে বলা আছে ধর্ম, মানবিক মর্যাদা, সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করা হয়েছে। অথচ আজ মানবিকতা নেই, ন্যায়বিচারের বড় অভাব। ধর্মীয় শিক্ষার প্রতি চলছে চরম অবহেলা। যতদিন পর্যন্ত এসবের মুক্তি না আসবে, ততদিন সত্যিকারের মুক্তি আসবে না। তাই বলছি, মুক্তি কত দূর? মুক্তি অনেক দূর।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী বলেন, দ্রব্যমূল্য শ্বাসরোধকর অবস্থায় চলে গেছে। জনগণের জীবন এখন দুর্বিষহ হয়ে পড়েছে। সরকার দ্রব্যমূল্য কমাতে সম্পূর্ণ ব্যর্থ। তাই এ নিয়ে প্রতিবাদ করতে গেলে সরকার তাদের উপর আক্রমণ করছে। এভাবে পুলিশ ও ক্যাডার বাহিনী দিয়ে টিকে থাকা যাবে না।

তিনি বলেন, টিসিবির পেছনে লাইন দেওয়াটা একরকম ভিক্ষাবৃত্তি। আমরা জাতিকে ভিক্ষুকের জাতিতে পরিণতি করতে ঘোষণা দিয়ে বলছি, এক কোটি লোককে টিসিবির খাবার দেবো। এটা একটা ভুল সিদ্ধান্ত।

ডাকসুর সাবেক ভিপি গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেন, আওয়ামী লীগ বা বিএনপি দিয়ে দেশের রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন হবে না। মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীন ভূখণ্ড পেয়েছি। কিন্তু সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক মুক্তি পাইনি। মানুষের মুক্তির জন্য যারাই আন্দোলনের ডাক দেবে, আমরা তাদের সঙ্গে আছি।

গোলটেবিল আলোচনা সভায় কল্যাণ রাষ্ট্রের মডেল কেমন হবে, সেটির একটি খসড়া প্রস্তাবনা তুলে ধরে কল্যাণ পার্টি। পার্টির পক্ষ থেকে এ প্রস্তাবনা তুলে ধরেন পার্টির উপদেষ্টা কমিটির সদস্য মেজর (অব.) বদরুল আলম সিদ্দিকী।

তিনি বলেন, কল্যাণ রাষ্ট্রের যেসব নাগরিক নিজেদের মৌলিক চাহিদা জোগাড় করতে পারবেন না, তারা রাষ্ট্রের কাছ থেকে সেসব সুবিধা পাবেন। ভিক্ষুকের সংখ্যা কমবে। চুরি, ডাকাতি, দুর্নীতি, ঘুষ থাকবে না। ক্ষুধার্ত মানুষের সংখ্যা কমবে। বয়স্করা পেনশন ও ভাতা পাবেন। বেকার ভাতা থাকবে। সবাই শিক্ষা গ্রহণ করতে পারবে। কেউ গৃহহীন থাকবে না। চিকিৎসার অভাবে কোনও মৃত্যু হবে না। প্রত্যেকের জন্য ন্যায়বিচার নিশ্চিত হবে।



 

Show all comments
  • রোদেলা ৮ মার্চ, ২০২২, ১২:৩২ এএম says : 0
    ধর্ম শিক্ষার প্রতি অবহেলার কারণে আজকে দেশে অপরাধের সংখ্যা বাড়ছে
    Total Reply(0) Reply
  • Mahbub Alam Shah ৯ মার্চ, ২০২২, ৯:০৬ এএম says : 0
    Religious practice makes your character.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ