Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতির মুক্তির জন্য তরুণদের দায়িত্ব নিতে হবে

আলোচনা সভায় সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম (বীর প্রতীক) বলেছেন, নতুন প্রজন্মকে দেশের কল্যাণে ও দেশের উন্নয়নে কাজ করতে হবে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের মুলনীতি হচ্ছে সাম্য, মানবিক মর্যাদা ও ন্যায়বিচার। ১৯৭১ পুর্ব সময়ে পাকিস্তান রাষ্ট্রে এই তিনটি বিষয় অনুপস্থিত ছিল বলেই আমরা মুক্তিযুদ্ধ করেছি। অথচ স্বাধীন বাংলাদেশে বিজয়ের ৪৮ বছরেও আমরা এখনো এই মুলনীতিগুলো প্রতিষ্ঠা করতে পারিনি। গতকাল রোববার সকালে জাতীয় প্রেসক্লাবে ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ বাংলাদেশের উদ্যোগে ‘বিজয়ের ৪৮ বছর : আজকের বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম বলেন, অন্যায়ের প্রতিবাদের ক্ষেত্রে আমরা এখনো মৌখিক প্রতিবাদের পর্যায়ে রয়েছি। অথচ জনগণের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে এই অবস্থা থেকে কোন পরিবর্তন আনা সম্ভব নয়। তাই জাতির মুক্তির জন্য নতুন উদ্যোগ গ্রহণ করতে হবে এবং তরুণদেরকে এই দায়িত্ব নিয়ে এগিয়ে যেতে হবে। তিনি অবিলম্বে গণমাধ্যমের স্বাধীনতা ও প্রবীণ সাংবাদিক আবুল আসাদের মুক্তির দাবী জানান।
সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ সাধারণ সম্পাদক ও ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ বাংলাদেশের সভাপতি অ্যাডভোকেট সাইফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক মহাসচিব এম. এ. আজিজ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব এম. আব্দুল্লাহ, বিশিষ্ট মানবাধিকার কর্মী ও রাজনৈতিক ব্যাক্তিত্ব এডভোকেট ড. হেলাল উদ্দিন, সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের সহ সভাপতি অ্যাডভোকেট আব্দুল বাতেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি কাদের গণি চৌধুরী। আরও বক্তব্য দেন ঢাকা সাংবাদিক ইউনিয়েনের (ডিইউজে) সেক্রেটারি শহিদুল ইসলাম প্রমুখ।
এম. এ আজিজ বলেন, দেশে আইন অমান্য করে বিভিন্ন সংবাদ মাধ্যম ও প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে কালা কানুন তৈরী করে সাংবাদিকদের হাত ও পা বেধে ফেলা হয়েছে। এই কালা-কানুনের মাধ্যমে প্রবীণ সম্পাদক আবুল আসাদকে নির্যাতন করা হয়েছে। সংবাদপত্রের স্বাধীনতার উপর গণতন্ত্রের স্বাধীনতা নির্ভর করছে। অথচ আজ বাংলাদেশে সংবাদপত্রের স্বাধীনতা হরনের মাধ্যমে গণতন্ত্রকে ধ্বংস করা হয়েছে।
এডভোকেট ড. হেলাল উদ্দিন বলেছেন, বর্তমান সরকার দেশে গণতন্ত্রের কবর রচনা করেছে। দেশের জনগণের মানবাধিকার ও বাক-স্বাধীনতা হরণ করা হয়েছে। মানাধিকার কেউ দেয় না তা আদায় করে নিতে হয়। রাজপথের আন্দোলনের মাধ্যমে তা আদায় করতে হবে। বাংলাদেশে আইন বিভাগ স্বাধীন নয়। বর্ষীয়ান সাংবাদিক দৈনিক সংগ্রামের সম্পাদক আবুল আসাদকে অন্যায়ভাবে গ্রেফতার করা হয়েছে। আমরা তার অবিলম্বে মুক্তি দাবী করছি। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ