Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

পশ্চিমাদের দাস নই আমরা

পশ্চিমা দূতদের ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১২:০০ এএম

ইসলামাবাদে নিযুক্ত পশ্চিমা দূতেরা গত সপ্তাহে একটি বিবৃতি দেয়। ওই যৌথ বিবৃতিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে পাকিস্তানকে নিন্দা জানানোর আহ্বান জানান তারা। জবাবে রোববার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তাদের সমালোচনা করে বলেছেন, ‘তারা কি ভাবেন, আমরা তাদের দাস।’

গত ১ মার্চ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যদেশগুলোসহ ইসলামাবাদের ২২টি কূটনীতিক মিশন একটি যৌথ বিবৃতি দেয়। ওই বিবৃতিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের প্রতিবাদে জাতিসংঘ সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে একটি নিন্দা প্রস্তাবে পাকিস্তানকে সমর্থন দেওয়ার আহ্বান জানান পশ্চিমা দেশগুলোর কূটনীতিকেরা। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পশ্চিমা দেশগুলোর কূটনীতিকদের প্রকাশ্যে এ রকম একটি যৌথ বিবৃতির ঘটনা তেমন দেখা যায় না।

ইমরান খান রোববার এক রাজনৈতিক সমাবেশে বলেন, ‘আপনারা আমাদের কী ভাবেন? আমরা কি আপনাদের দাস যে আপনার যা করতে বলবেন, আমরা তা-ই করব।’ সংখ্যাগরিষ্ঠ সদস্যদেশের সমর্থনে জাতিসংঘ সাধারণ পরিষদের নিন্দা প্রস্তাবটি পাস হলেও ঐতিহাসিকভাবে পশ্চিমাদের মিত্র পাকিস্তান ভোটদানে বিরত ছিল। ভারতও ওই প্রস্তাবে ভোটদানে বিরত ছিল জানিয়ে ইমরান বলেন, ‘আমি ইইউ দূতদের জিজ্ঞাসা করতে চাই, আপনারা কি ভারতেও এমন বিবৃতি দিতে পারবেন।’

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীর উপত্যকায় ভারত যা করে আসছে, তার জন্য তো ইউরোপীয় দেশগুলো নিন্দা জানায় না। ইমরান বলেন, ‘আফগানিস্তানে পশ্চিমা জোট ন্যাটোকে সমর্থন দেওয়ার ফলে পাকিস্তান ভুক্তভোগী হলেও কৃতজ্ঞতার পরিবর্তে আমাদের সমালোচিত হতে হয়েছে।’ রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালাতে যাচ্ছে, পশ্চিমাদের এমন আশঙ্কার মধ্যেই ফেব্রুয়ারির শেষ দিকে মস্কো সফরে গিয়ে ইমরান ও তার সরকার আলোচনায় আসে।

ইমরান খান মস্কো গিয়ে ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করার কয়েক ঘণ্টা পরই রাশিয়ার প্রেসিডেন্ট ইউক্রেনে সামরিক অভিযান চালাতে সেনাদের নির্দেশ দেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেছেন, ইউক্রেন ইস্যুতে পাকিস্তান নিরপেক্ষ অবস্থানে থাকবে এবং যারা ইউক্রেন যুদ্ধ বন্ধে চেষ্টা চালাচ্ছে, তাদের সঙ্গে কাজ করবে। ইমরান খান আরও বলেন, ‘রাশিয়া যেমন আমাদের বন্ধু, তেমনি যুক্তরাষ্ট্র, ইউরোপ, চীনও আমাদের বন্ধু। আমরা এ ক্ষেত্রে কারও পক্ষ নেব না।’ সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • গোলাম মোস্তফা ৮ মার্চ, ২০২২, ১২:৩৭ এএম says : 0
    প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Mohammad Ahidujjaman ৮ মার্চ, ২০২২, ১০:২৮ এএম says : 0
    সাহসী বক্তব্য, অভিনন্দন জনাব।
    Total Reply(0) Reply
  • Md Rafiqul Islam ৮ মার্চ, ২০২২, ১০:২৯ এএম says : 0
    বর্তমান সময়ে পশ্চিমাদেরকে চোখ রাংগিয়ে এধরনের কথা বলা মুসলিম বিশ্বে দ্বিতীয় আরেকটি নেতা নেই।এরদোয়ান ছিলো কিন্তু বর্তমানে বিভিন্ন স্বার্থের মার প্যাচে পড়ে তিনিও প্রায় নীরব।
    Total Reply(0) Reply
  • Rofiq Ahmad Nomane ৮ মার্চ, ২০২২, ১০:২৯ এএম says : 0
    Jajakallahu khairan এমন বিরত্বের মত প্রশ্ন করে আঙুল দেখানো... মুসলিম বিশ্বের জন্য রজব তায়েব এরদোগান + ইমরান খান যৌথ ভাবে কাজ করার জন্য আপনাদের প্রতি রইল মুলিম মিল্লাতের পক্ষ থেকে দুয়া, + অভিনন্দন।
    Total Reply(0) Reply
  • Nur Hossain ৮ মার্চ, ২০২২, ১০:৩০ এএম says : 0
    সত্য বলেছেন, কিন্তু এশিয়ান দেশ গুলো পশ্চিমা দেশগুলোর উপর নির্ভরশিল
    Total Reply(0) Reply
  • সায়াদ ইবনে হাবীব ৮ মার্চ, ২০২২, ১০:৩১ এএম says : 0
    রাষ্ট্রপ্রধানের এভাবেই কথা বলা উচিত।
    Total Reply(0) Reply
  • Ala Uddin Khan ৮ মার্চ, ২০২২, ১০:৩১ এএম says : 0
    পরিস্কার করে সত্য কথা বলছে,,,, স্বাধীনতা সার্বভৌমত্ব দেশ স্বাধীন পররাষ্ট্রনীতি অনুসরণ করবে এটাই স্বাভাবিক, চাপ দেয়া মানেই প্রভাববিস্তার করার সামিল
    Total Reply(0) Reply
  • Muhammad Faisal ৮ মার্চ, ২০২২, ১০:৩২ এএম says : 0
    বর্তমান বিশ্বের মুসলিম অধ্যুষিত দেশসমূহের রাষ্ট্রপ্রধানদের মধ্যে ইমরান খান নিঃসন্দেহে অন্যতম সেরা। যদিও ইমরান খানকে অনেকে পাকিস্তানি সেনাবাহিনী বা গোয়েন্দা সংস্থার হাতের পুতুল মনে করে।
    Total Reply(0) Reply
  • তাজউদ্দীন আহমদ ৮ মার্চ, ২০২২, ১০:৩২ এএম says : 0
    পশ্চিমাদের তাবেদারি করতে করতে মুসলমান নিজের স্বকীয়তা ভুলে গেছে। এজন্যই নির্যাতন আর বঞ্ছনা ছাড়া কপালে কিছু জোটে না।
    Total Reply(0) Reply
  • jack ali ৮ মার্চ, ২০২২, ১১:৫২ এএম says : 0
    আজকে আমরা তথাকথিত মুসলিমরা ইবলিশের দাস যদি আল্লাহর দাস হতাম তাহলে সারা পৃথিবী আমাদের পদতলে থাকত এবং আমরা কোরআন দিয়ে শাসন করতাম তাহলে সারা পৃথিবীর মানুষ সুখে শান্তিতে বসবাস করতে পারত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ