Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পিপলস লিজিংয়ের ৭৭ ঋণখেলাপিকে হাইকোর্টে তলব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১২:০৩ এএম

বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড’র (পিএলএফএসএল) ৭৭ জন ঋণখেলাপিকে তলব করেছেন হাইকোর্ট। ঋণ নিয়ে তা ফেরত দেয়ার শর্তে আদালত থেকে সময় নেয়ার পরও নির্ধারিত সময়ে ঋণের অর্থ ফেরত না দিয়ে শর্ত ভঙ্গ করায় তাদের তলব করেছেন আদালত। ৭৭ ঋণখেলাপিকে তিন ভাগে আগামী ১১, ১২ এবং ১৯ এপ্রিল সশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

গতকাল সোমবার বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এদিন আদালতে কোম্পানির পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার মেজবাহুর রহমান। শুনানি শেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।
এর আগে গতবছর ১৩ জুলাই হাইকোর্ট অবসায়নের পরিবর্তে প্রতিষ্ঠানটিকে পুনরুজ্জীবীত করতে ১০ সদস্যের পরিচালনা পর্ষদ গঠন করে দেন। সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট কামাল-উল আলম এ বোর্ডের চেয়ারম্যান।
পিপলস লিজিং পুনর্গঠন বা পুনরুজ্জীবিত করার নির্দেশনা চেয়ে গতবছর জুন মাসে ২০১ জন আমানতকারী আবেদন করেন। এর শুনানিতে ওইবছর ২৮ জুন আদালত প্রতিষ্ঠানটি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে একটি বোর্ড গঠন করার কথা বলেন। এর ধারাবাহিকতায় ওই বছর ১২ জুলাই বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ পরিচালনা পর্ষদ গঠন করে আদেশ দেন।
পিএলএফএসএলের সাময়িক অবসায়ক (প্রবেশনাল লিকুইডেটর) নিয়োগসংক্রান্ত ২০১৯ সালের ১৪ জুলাই দেয়া আদেশ প্রত্যাহার করে ওই পরিচালনা পর্ষদ গঠন করে দেয়া হয়।
প্রসঙ্গত: অনিয়ম-দুর্নীতির কারণে গ্রাহকেদের টাকা ফেরত দিতে ব্যর্থ এ প্রতিষ্ঠানটিকে ২০১৯ সালে অবসায়নের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। ১৯৯৭ সালের ২৪ নভেম্বর আর্থিক প্রতিষ্ঠান হিসেবে পিপলস লিজিংয়ের অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক, দেখভালের দায়িত্বও ছিল এ সংস্থার। তদারকি দুর্বলতা ও পরিচালকদের অনিয়মের কারণে প্রতিষ্ঠানটি এখন দেউলিয়া। আদালত আদেশে প্রতিষ্ঠানটিতে অবসায়ক নিযুক্ত করে বাংলাদেশ ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিপলস লিজিং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ