Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জয়ের জন্য হিলারির সব পথ খোলা

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ডোনাল্ড ট্রাম্প হন্যে হয়ে ঘুরছেন একটি ডেমোক্রেট রাজ্যের জয় তুলে নিতে। ভাবখানা এমন যে ফ্লোরিডাসহ সকল ব্যাটেলগ্রাউন্ড রাজ্যে তার জয় নিশ্চিত হয়ে গেছে। ট্রাম্পের নির্বাচনী ক্যাম্পেইন থেকে নতুন একটি ভিডিও ছেড়ে সেখানে দাবি করা হয়েছে, আমেরিকার শাসন ব্যবস্থার দুর্নীতি দূর করার জন্যেই নির্বাচন নয়, একটি মুভমেন্ট বা আন্দোলন শুরু করেছেন ট্রাম্প। সেই আন্দোলনকে ডোনাল্ড ট্রাম্প অনেকখানি এগিয়ে নিয়েছেন বলে দাবি তার ক্যাম্পেইনের। তবে হিসাব বলছে হিলারি চাপ কাটিয়ে যথেষ্ট বেগে ঘুরে দাড়িয়েছেন নিশ্চিত হোয়াইট হাউসে যাবার পথে।
সর্বশেষ প্রকাশিত এবিসি নিউজ আর ওয়াসিংটনপোস্টের জরিপে হিলারি গত সপ্তাহের ১ শতাংশের ব্যধান বাড়িয়ে আবার ৫ শতাংশে উন্নীত করেছেন নির্বাচনের মাত্র ৩ দিন আগে। ট্রাম্প ৪৩ শতাংশ আর হিলারি ৪৮ শতাংশ ভোটে লড়ছেন। এর বাইরে সর্বশেষ ইলেক্টোরাল ম্যাপ হিসেবে সব দিক দিয়েই হিলারি নিশ্চিত অবস্থানে আছেন প্রয়োজনীয় ২৭০ ইলেক্টোরাল ভোটে। এমনকি ফ্লোরিডাতে হেরে গেলেও আর নর্থ ক্যারোলাইনাসহ বাকি ৬টি ব্যাটেলগ্রাউন্ড রাজ্য জয়ের পরও। বিপরীতে ডোনাল্ড ট্রাম্পের সামনে মাত্র ২টি পথ খোলা। সবগুলো ব্যাটেলগ্রাউন্ড জয়, সঙ্গে মেইন এর একটি কংগ্রেশনাল ডিস্ট্রিক জয় অথবা যে কোনো একটি ব্লু বা ডেমোক্রেটপন্থী রাজ্যর জয় তুলে নেওয়া।
একই অবস্থান রিপাবলিকানপন্থী প্রচারমাধ্যম ফক্স নিউজের। ৬ নভেম্বরে প্রকাশিত তাদের সর্বশেষ ইলেক্টোরাল ম্যাপ বলছে আজ নির্বাচন হলে হিলারি পাচ্ছেন ২৮৩ লেক্টোরাল ভোট, ডোনাল্ড ট্রাম্প ২০৪টি ভোট। এই ম্যাপ আরো বলছে সম্প্রতি রিপাবলিকান প্রার্থী এগিয়ে থাকলেও ওহাইয়ো আবার ব্যাটেলগ্রাউন্ড রাজ্যে পরিণত হয়েছে অর্থাৎ যে কেউ সেখানে জয় লাভ করতে পারে। এখানে ভার্জিনিয়া বিশ্ববিদালয়ের জরিপ বিশ্লেষক বিল ক্রিস্টাল বলছেন, ইলেক্টোরাল ম্যাপে ভিন্ন ভিন্ন জরিপ সংস্থা থেকে ভিন্ন ভিন্ন তথ্য আসলেও গড়ে কিন্তু হিলারির পক্ষেই আছে সবগুলো বিশ্লেষণ। এনবিসি তাদের যুগ যুগ ধরে যে বিশ্লেষণ উপস্থাপন করছে সেটা ভুল প্রমাণিত হয়নি কখনই। সেটা বলছে হিলারি গড়ে এগিয়ে আছেন ৫ শতাংশ ভোটে।
তবে ট্রাম্পের ভাবখানা এমন তিনি এসব জরিপ টরিপ পাত্তা দিচ্ছেন না যতক্ষণ সেটা নিজের পক্ষে যাচ্ছে। নির্বাচনের বাকি ৪৮ ঘণ্টায় তিনি ৮টি রাজ্যে নিরন্তর চষে বেড়ানোর ঘোষণা দিয়েছেন। এর সবগুলো ডেমোক্রেট বা ব্লু- রাজ্য। এই ব্লু-স্টেটের যে কোনো একটি জয় করতে তিনি মিশিগান, পেনসিলভেনিয়া, উইসকনসিন থেকে মিনোসোটা রাজ্যে চষে বেড়িয়েছেন। তার সবচেয়ে বড় বাজিটি হলো ফ্লোরিডা, যেখানে অবশ্যই জয়ী হতে হবে তাকে। অগ্রিম ভোট চিত্র অবশ্য সেখানে কিছুটা ভালো সংবাদ দিচ্ছে। সিএনএন বলছে, ফ্লোরিডার অগ্রিম ভোটে এর মধ্যেই সাড়ে বিয়াল্লিশ লাখ মানুষ ভোট দিয়েছেন। ডেমোক্রেটদের চেয়ে রিপাবলিকান ভোটাররাই বেশি ভোট দিয়েছেন বলে বলছে সিএনএনর বিশ্লেষণ। তবে গতবারের চেয়ে এবার হিসপ্যানিক ভাষাভাষিরা ভোট দিয়েছেন সাড়ে তিনশ গুণ বেশি। যদিও ইলেক্টোরাল কলেজ ভোটের সিংহভাগজুড়ে আছেন হোইয়াই আমেরিকানা ভোটাররা। আরেকটি ব্যাটেলগ্রাউন্ড রাজ্য নর্থ ক্যারোলাইনাতে ডেমোক্রেট ভোটাররা রিপাবলিকানদের চেয়ে অন্তত ১২ শতাংশ ভোট বেশি দিয়েছে। ২০০৮ সালে এখানে ওবামা জয়ী হয়েছিলেন সিংহভাগ আফ্রিকান- আমেরিকান ভোটে। তবে, এবার সেখানে আফ্রিকান-আমেরিকান ভোটাররা কম পরিমাণে ভোট দিয়েছেন, যেটা ডেমোক্রেটদের জন্য চিন্তার বিষয় বলে বলছে বিশ্লেষণ।
ডেমোক্রেটদের জন্য এসব নেতিবাচক হিসাবে এখনও আশাবাদী ট্রাম্প। সেই সঙ্গে কিছু ব্যক্তি এখনও ভাবছেন, অসম্ভব বলে কিছুই নেই এই নির্বাচনে। সিএনএনর সাবেক প্রতিবেদক এরিন ম্যাকপাই বলছেন, প্রাইমারি নির্বাচনে কোনো মিডিয়া জরিপ প্রথমে মেনে নিতে চায়নি যে ট্রাম্প জয়ী হবে। কিন্তু সেটা হয়েছে। সুতরাং মূল নির্বাচনে এটার প্রতিফলন দেখা যাওয়াটাও বড় সারপ্রাইজ হতে পারে। অবশ্য, হিলারি আর ডেমোক্রেটদের জন্য আর হিলারির জন্য সুখবর হচ্ছে, ব্যাটেলগ্রাউন্ড রাজ্যের মধ্যে আইওয়া আর ওহাইয়ো বাদে বাকিসব কটি এখনও ঝুঁকে আছে হিলারির দিকে। নেভাডা আর ফ্লোরিডায় অগ্রিম ভোটে হাজার হাজার মানুষ লাইন ধরে দাঁড়িয়ে ছিলেন ভোটের দিকে। এই চিত্র ক্ষেপিয়েছে ট্রাম্পকে। তবে আশাবাদী করেছে হিলারিকে যে সেখানে জয় সময়ের ব্যাপার মাত্র। কেননা, হিলারির দরকার মাত্র ১টি রাজ্য জয়। যেখানে ট্রাম্পের দরকার বর্তমানের সব ব্যাটেলগ্রাউন্ড জয় ছাড়াও আরো একটি ডেমোক্রেট রাজ্য জয়। সম্ভাবনা তাই হিলারির ঘরে ৯০ ভাগ, আর ট্রাম্পের ঘরে ১০ ভাগ। তবে অনেক চড়াই উৎরাই পেরোনো ট্রাম্প আর তার সমর্থকরা এখনও অপেক্ষায় মিরাকল কিছুর জন্যে, যার জন্যই অপেক্ষা ৮ নভেম্বরের। বিবিসি, সিএনএন, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়ের জন্য হিলারির সব পথ খোলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ