Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিরোপা ধরে রাখার মিশনে জিমিরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:০১ এএম

এএইচএফ কাপ হকি টুর্নামেন্টের শিরোপা ধরে রাখার মিশনে অংশ নিতে আজ রাতে ইন্দোনেশিয়া যাচ্ছেন রাসেল মাহমুদ জিমিরা। আগামী ১১ থেকে ২০ মার্চ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অনুষ্ঠিত হবে এএইচএফ কাপের খেলা। যা এশিয়া কাপের বাছাইপর্বও। টুর্নামেন্টের ‘বি’ গ্রুপে খেলবে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ ইরান, ওমান, সিঙ্গাপুর ও স্বাগতিক ইন্দোনেশিয়া। এই টুর্নামেন্টে সর্বশেষ তিন আসরের চ্যাম্পিয়ন লাল-সবুজরা। এর আগে ২০০৮, ২০১২ ও ২০১৬ সালে টানা শিরোপা জিতেছিলেন জিমিরা। এবারও ফেভারিট হিসেবেই খেলবেন তারা। টুর্নামেন্টের সেরা পাঁচে থাকলে এশিয়ান গেমস এবং সেরা তিনে থাকতে পারলে এশিয়া কাপে সরাসরি খেলার সুযোগ পাবে বাংলাদেশ। মালয়েশিয়ান কোচ ইমান গোবিনাথন কৃষ্ণমূর্তির অধীনে এএইচএফ কাপে খেলবেন জিমি-আশরাফুলরা। গোবিনাথনের চোখ ফাইনালে। গতকাল সকালে তেজগাঁওস্থ বাংলাদেশ বিমান বাহিনীর ফ্যালকন হলে জাতীয় দলের জার্সি উন্মোচন অনুষ্ঠানে এমন আশাবাদই ব্যক্ত করেন তিনি। গোপিনাথন বলেন, ‘চাপ নেওয়া যাবে না। পারফরম্যান্স দেখাতে হবে। টুর্নামেন্টে ধাপে ধাপে এগিয়ে যেতে চাই। আমার প্রধান লক্ষ্য হচ্ছে এশিয়ান কাপে কোয়ালিফাই করা। যে কারণে আমাকে এএইচএফ কাপের ফাইনালে উঠতেই হবে। ফাইনালে উঠলে আমরা শিরোপা ধরে রাখার চেষ্টা করবো।’ তিনি যোগ করেন, ‘সময় কম পেলেও ছেলেরা বিকেএসপিতে ১৮-১৯ দিন কঠোর অনুশীলন করেছে। আমরা সামনের দিকে তাকিয়ে আছি। সিঙ্গাপুর, ওমান ও ইন্দোনেশিয়ার প্রস্তুতিও ভালো। তাদের সঙ্গে লড়াই হবে আমাদের। আর লড়াই করে ভালো ফল পেতে আশাবাদি আমি।’
অধিনায়ক সারোয়ার হোসেন বলেন, ‘কঠোর অনুশীলনের পাশাপাশি ভারত, বেলজিয়ামের মতো বড় বড় দলের ম্যাচ ভিডিও দেখে বিশ্লেষণ করেছি। ওদের খেলা অনূসরণ করে অনুশীলন করেছি। বিকেএসপির সঙ্গে প্রস্তুতি ম্যাচে সেই ফর্মেশন বাস্তবায়ন করার চেষ্টা করেছি। আমাদের প্রধান লক্ষ্য এএইচএফ কাপের শিরোপা ধরে রাখা। সতীর্থরা মাঠে নিজেদের সেরাটা ঢেলে দিলে সাফল্য পাবো ইনশাল্লাহ।’
আসরের ‘বি’ গ্রুপে নিজেদের চার প্রতিপক্ষের মধ্যে ইরান ও ইন্দোনেশিয়ার বিপক্ষে খেলার অভিজ্ঞতা নেই বাংলাদেশের। জাকার্তায় বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে উদ্বোধনী দিন স্বাগতিক ইন্দোনেশিয়ার বিপক্ষে। এরপর ১৪ মার্চ ওমান, ১৫ মার্চ ইরান ও ১৭ মার্চ গ্রুপের শেষ ম্যাচে সিঙ্গাপুরের মুখোমুখি হবে লাল-সবুজরা।

এএইচএফ কাপের বাংলাদেশ দল
গোলরক্ষক : আবু সাইদ নিপ্পন ও বিপ্লব কুজুর। রক্ষণভাগ : রেজাউল করিম বাবু, ফরহাদ হোসেন সিটুল, খোরশেদুর রহমান, আশরাফুল ইসলাম, মেহেদী হাসান ও সোহানুর রহমান সবুজ। মধ্যমাঠ : সারোয়ার হোসেন, ফজলে হোসেন রাব্বী, নাঈম উদ্দিন, প্রিন্স লাল সামন্ত ও রোমান সরকার। আক্রমণভাগ : মিলন হোসেন, আরশাদ হোসেন, রকিবুল হাসান রবি, মাহবুব হোসেন, রাসেল মাহমুদ জিমি, দ্বীন ইসলাম ইমন ও পুস্কর ক্ষিসা মিমো।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিরোপা ধরে রাখার মিশনে জিমিরা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ