Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারত সফরে জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ৬:০৮ পিএম

শিক্ষা, সংস্কৃতি ও গবেষণায় দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে ভারত সফরে গেলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান। গতকাল শুক্রবার (৪ মার্চ) দুপুরে একটি বেসরকারি এরলাইন্স যোগে ভারতের পশ্চিমবঙ্গে অবতরণ করেন তিনি। এই সফরে ভিসির সঙ্গে রয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। বাংলা ভাষাভাষী মানুষের আন্তর্জাতিক সংগঠন বাংলা ওয়ার্ল্ড ওয়াইড এর আমন্ত্রণে এই সফর করেন ভিসি।

দুইদিনের এই সফরে বাংলা ওয়ার্ল্ড ওয়াইড এর সঙ্গে জাতীয় বিশ^বিদ্যালয়ের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। শিক্ষা, গবেষণা ও সংস্কৃতির বিনিময়ে ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি, শীর্ষস্থানীয় বাঙালি বুদ্ধিজীবী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও পেশাজীবীর সঙ্গে বৈঠকে মিলিত হবেন ভিসি।

আজ শনিবার ৫ মার্চ বিকেলে কলকাতার একটি হোটেলে বাংলা ওয়ার্ল্ড ওয়াইড এর সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক সমঝোতা পত্র স্বাক্ষরিত হবে। পাশাপাশি দ্বিপাক্ষিক মতবিনিময় সভাও অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জাতীয় বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান, সংসদ সদস্য আরমা দত্ত, কলকাতাস্থ বাংলাদেশের উপ-হাইকমিশনের উপরাষ্ট্রদূত তৌফিক হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বোম্বে ও কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি এবং বাংলা ওয়ার্ল্ড ওয়াইড এর সভাপতি বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়। দুই দেশের শিক্ষা, গবেষণা ও সংস্কৃতি বিনিময় ও সম্পর্ক উন্নয়নে বিভিন্ন আনুষ্ঠানিক কার্যক্রম শেষে ৬ মার্চ বাংলাদেশে ফেরার কথা রয়েছে ভিসির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ