Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া-ইউক্রেন সংঘাত : বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তির আহ্বান ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১২:৫৪ পিএম

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভারতের স্থায়ী রাষ্ট্রদূত টিএস তিরুমূর্তি বলেন, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো কেবল জাতিসংঘের সনদ অনুসরণ করতে বাধ্য নয়, বরং আন্তর্জাতিক আইন, আঞ্চলিক অখণ্ডতা এবং রাষ্ট্রগুলোর সার্বভৌমত্বকে সম্মান করতে বাধ্য। -হিন্দুস্তান টাইমস

ভারত ইউক্রেনের অবনতিশীল পরিস্থিতিতে তার উদ্বেগ প্রকাশ করে সমস্যার সমাধানে সংলাপ এবং কূটনীতির পথে ফিরে আসার আহ্বান জানিয়েছে। আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বের গুরুত্বের উপর জোর দিয়ে ভারত ইউক্রেনে "জরুরি এবং চাপযুক্ত" মানবিক পরিস্থিতির কমিয়ে আনতে উভয় পক্ষকে আহ্বান করেছে।
জান-মালের নিরাপত্তা এবং তার নাগরিকদের সরিয়ে নেওয়ার ক্ষেত্রে, ইউক্রেনে আটকা পড়া প্রতিবেশী এবং অন্যান্য উন্নয়নশীল দেশগুলির সাহায্য করার প্রস্তাব দিয়ে ভারত জাতিসংঘের মানবিক প্রচেষ্টার প্রতি সমর্থন প্রকাশ করে। দুটি পৃথক বিবৃতিতে জাতিসংঘ সাধারণ পরিষদের জরুরি বিশেষ অধিবেশনে এবং ইউক্রেনের মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বিশেষ বৈঠক ডাকতে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি, নয়াদিল্লির অবস্থানের রূপরেখা তুলে ধরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ