Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

পেশোয়ারে মসজিদে বোমা হামলায় নিহত ৪৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১২:০২ এএম

পাকিস্তানের পেশোয়ারের কোচা রিসালদার এলাকার এক মসজিদে বোমা হামলায় কমপক্ষে ৪৫ জন নিহত হয়েছেন। লেডি রিডিং হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, ঘটনাস্থল থেকে কমপক্ষে ৩০টি লাশ সেখানে নিয়ে আসা হয়েছে। এ ঘটনায় কমপক্ষে ৬৫ জন আহত হয়েছেন বলে জানা গেছে। পেশোয়ার ক্যাপিটাল সিটি পুলিস অফিসার (সিসিপিও) ইজাজ আহসান নিশ্চিত করেন যে, এ ঘটনায় পুলিশ বাহিনীর এক সদস্য প্রাণ হারিয়েছেন।
ইজাজ জানান, প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, ২ জন অজ্ঞাতনামা হামলাকারী শহরের কিসা খোয়ানি বাজারে অবস্থিত শিয়া ধর্মাবলম্বীদের একটি মসজিদে প্রবেশ করার চেষ্টা করে। তারা মসজিদের বাইরে পাহারায় থাকা ২ পুলিশ সদস্যের উদ্দেশ্যে গুলি ছোঁড়েন। গুলিতে এক পুলিশ সদস্য প্রাণ হারান এবং অপরজন গুরুতর আহত হন। এ হামলার কিছুক্ষণ পর মসজিদের ভেতর বোমা বিস্ফোরিত হয়।
পুলিশ কর্মকর্তা ওয়াহিদ খান বার্তাসংস্থা এপিকে জানান, জুমার নামাজ পড়ার জন্য কোচা রিসালদার মসজিদে মুসল্লিরা জমায়েত হওয়ার পর বিস্ফোরণের ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে কোনো সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি।
প্রত্যক্ষদর্শী শায়ান হায়দার মসজিদে প্রবেশের প্রস্তুতি নিচ্ছিলেন। তখন বিস্ফোরণের ধাক্কা তাকে রাস্তায় ছুঁড়ে ফেলে। ‘চোখ খুলে দেখি চারপাশে মানুষ পড়ে আছে, আর ধুলা উড়ছে’, বলেন শায়ান। পেশোয়ারের সিসিপিও’র টুইটার অ্যাকাউন্টের এক বার্তায় জানা গেছে, ঘটনাস্থল থেকে পুলিশ সূত্র সংগ্রহ করেছে এবং তদন্ত চলছে।
লেডি রিডিং হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসকরা অসংখ্য আহত মানুষকে অপারেশন থিয়েটারে নিয়ে যেতে বেশ হিমশিম খাচ্ছেন। হাসপাতালের মুখপাত্র জানান, পুরো হাসপাতালে রেড এলার্ট জারি করা হয়েছে এবং বিভিন্ন জায়গা থেকে আরও মেডিকেল বিশেষজ্ঞদের সেখানে নিয়ে আনার প্রক্রিয়া চলমান আছে। স্থানীয়রা জানান, ওই এলাকায় বেশ কিছু বাজার আছে এবং জুমার নামাজের সময় সেখানে অসংখ্য মানুষের ভিড় থাকে।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ হামলার প্রতি নিন্দা জানিয়েছেন এবং শিগগির আহতদের উন্নত চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানা গেছে। সূত্র : ডন অনলাইন, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ