Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে সবুজ তালিকার অন্তর্ভুক্ত করলো ফ্রান্স

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ৯:৫২ এএম

বাংলাদেশের ওপর থেকে করোনার নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ফ্রান্স। দেশটি বাংলাদেশকে সবুজ তালিকার অন্তর্ভুক্ত করেছে। বৃহস্পতিবার (৩ মার্চ) মার্চ রাতে ফ্রান্সের প্যারিসের বাংলাদেশ দূতাবাসের বরাত দিয়ে এক প্রেস বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

এতে বলা হয়, ফ্রান্সের পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এ সিদ্ধান্ত বৃহস্পতিবার (৩ মার্চ) থেকে কার্যকর হয়েছে। এর ফলে বাংলাদেশ থেকে আসা যাত্রীদের মধ্যে যাদের ফাইজার, মডার্না, অ্যাস্ট্রেজেনেকা এবং জনসনের টিকা দেওয়া থাকবে তাদের দেশটিতে পৌঁছানো এবং ত্যাগ করতে আর করোনা পরীক্ষার প্রয়োজন হবে না। অর্থাৎ বাংলাদেশ থেকে ফ্রান্সে পৌঁছানোর জন্য টিকা গ্রহণের একটি প্রমাণই যথেষ্ট হবে।

অন্যদিকে বাংলাদেশ থেকে টিকাবিহীনদের ফ্রান্স ভ্রমণের ক্ষেত্রে আরটি-পিসিআর পরীক্ষা বাধ্যবাধকতা থাকবে। পররাষ্ট্র মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, প্যারিসে বাংলাদেশ দূতাবাস বাংলাদেশিদের ফ্রান্স ভ্রমণে করোনা নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চালাচ্ছিল। কোভিড-১৯ পরিস্থিতির সন্তোষজনক উন্নতি হওয়ায় বাংলাদেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ