Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পশ্চিমবঙ্গের পৌর নির্বাচনে বিপুল জয় তৃণমূলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০৫ এএম

পশ্চিমবঙ্গের পৌরনিগম নির্বাচনের মতো পৌরসভা ভোটেও সর্বত্র বিপুল জয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। জেলায় জেলায় জয়ের উল্লাস চলছে ঘাসফুল শিবিরের। বিপুল জয় পেলেও আপাতত সংযম বজায় রাখার নির্দেশ দিচ্ছে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। গতকাল তৃণমূলের জয়ের অংক স্পষ্ট হওয়ার পরে দলের শীর্ষ নেতৃত্বের তরফ থেকে তেমনই বার্তা দেওয়া হয়েছে।
১০৮ পৌরসভার ভোটের ফলে তৃণমূলের জয়জয়কার। রাজ্যজুড়ে মুছে গেলো তাদের বিরোধীরা। পৌরসভা তো বটেই, বহু জেলাও পুরোপুরি বিরোধীশূন্য। ১০৮ পৌরসভার মধ্যে ১০২ পৌরসভাই তৃণমূলের দখলে গিয়েছে। অর্থাৎ, যতগুলো পৌরসভা ভোট হয়েছে, তার মধ্যে প্রায় ৯৪ শতাংশ দখল করেছে তৃণমূল। কেবল দুটি গেছে বিরোধীদের হাতে। চারটি ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে। তাহেরপুরে জয়ী সিপিএম, দার্জিলিঙে জয়ী নির্দল। ৩০টি পৌরসভা বিরোধী শূন্য।
তৃণমূল শীর্ষ নেতৃত্ব জানিয়েছে, ভোটের সাফল্যের পর বিজয় মিছিল না করাই শ্রেয়। বিরোধী নেতাদের মিষ্টি খাওয়ানোর প্রক্রিয়া চলতে পারে। তৃণমূল নেতৃত্বের স্পষ্ট নির্দেশ, উল্লাস প্রকাশ করবেন। উল্লাস হোক, কিন্তু তা যেন কখনও মাত্রাছাড়া না হয়। সাধারণ মানুষের জনজীবন যেন বিঘ্নিত না হয়।
৬২ শতাংশের বেশি ভোট পেয়ে জয়ী তৃণমূল। বিজেপি ভোট পেয়েছে ১৩ শতাংশ। বামদের প্রাপ্ত ভোটের হারও ১৩ শতাংশ। কংগ্রেস পেয়েছে ৫ শতাংশ। নির্দলদের প্রাপ্ত ভোটের হার ৫ শতাংশের বেশি। সূত্র : এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপুল জয় তৃণমূলের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ