Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৬৪ মিনিটেই রাশিয়াকে হারাল ইউক্রেন!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

ইউক্রেনের পতাকার রঙে কড়া হলুদ আর নীলরঙা একটা পোশাক পরে খেলতে নেমেছিলেন ইউক্রেনের টেনিস তারকা এলিনা ভিতোলিনা। খেলাতেও যেন আগুনটা টের পাওয়া গেল ভালোমতোই। প্রতিপক্ষ যে ছিলেন ‘শত্রুরাষ্ট্র’ রাশিয়ার আনাস্তাসিয়া পোতাপোভা, যার দেশের আগ্রাসনের সঙ্গে যুঝছে ভিতোলিনার দেশ ইউক্রেন। এমন এক প্রতিপক্ষের মুখোমুখি হয়ে বাড়তি ঝাঁজ না এসেই পারে না। সেই ঝাঁজের পুড়ে ছাই রাশিয়ার পোতাপোভা। ইউক্রেনের প্রতিযোগী ভিতোলিনা জিতলেন মাত্র ৬৪ মিনিটে, নিলেন ‘প্রতিশোধও’!

শুরুতে ভিতোলিনা জানিয়েছিলেন, রুশ প্রতিপক্ষ পোতাপোভার বিপক্ষে মন্টেরি ওপেনের ম্যাচটা খেলবেনই না তিনি। তবে এরপর টেনিস কর্তৃপক্ষ রুশ ও বেলারুশান খেলোয়াড়দেরকে দেশের পতাকা ও নাম ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়। এরপরই খেলতে সম্মত হন ভিতোলিনা। ম্যাচের আগে বলে রেখেছিলেন ভিতোলিনা, টুর্নামেন্টের প্রাইজমানির পুরোটা দেবেন ইউক্রেনের সেনাবাহিনীকে। দর্শকের সমর্থনটাও ছিল তার দিকেই, ম্যাচ শেষে এই সমর্থনের প্রতি সম্মানও জানান ভিতোলিনা। ওদিকে রুশ খেলোয়াড় পোতাপোভার নাম স্কোরবোর্ডে দেখানো হচ্ছিল, পাশে থাকা পতাকার জায়গাটা পড়ে ছিল ফাঁকাই।
মাঠে নেমে রুশ প্রতিপক্ষের মুখোমুখি হয়ে রীতিমতো খুনে মেজাজে ছিলেন ইউক্রেনের এই টেনিস তারকা। ম্যাচটাতে রুশ প্রতিপক্ষ পোতাপোভাকে বিন্দুমাত্র সুযোগ দেননি, ৬৪ মিনিটে জিতেছেন ম্যাচ। স্কোরলাইনে চোখ রাখলে বোঝা যায় তার দাপটটা। জিতেছেন সরাসরি সেটে, ৬-২, ৬-১ গেমে। এরপর বুক চাপড়ে দেশের প্রতি নিজের নিবেদনের জানান দেন তিনি। ম্যাচ শেষে ভিতোলিনা জানান, টেনিস দিয়ে দেশের প্রতি সমর্থন আদায় করছেন তিনি, ‘আমি একে আমার মিশন হিসেবে দেখছি, আমাদের টেনিস জগতকে ইউক্রেনের পাশে এনে দাঁড় করানোর, সাহায্য আদায় করার মিশন। কারণ আমাদের সঙ্গে যা হচ্ছে, তা সব ইউক্রনীয়দের জন্যই খুবই ভয়ঙ্কর। সে কারণেই আমি এখানে এসেছি। সে কারণেই আমি আমার দেশের জন্য খেলছি, আর আমার এই পরিমণ্ডলকে ব্যবহারের জন্য সেরা চেষ্টাটাই করছি, আমার রসদকে কাজে লাগিয়ে বিষয়টাকে বিশ্বে পরিচিতি দানের চেষ্টা করছি, মানুষজনকে আমন্ত্রণ জানাচ্ছি ইউক্রেনকে সাহায্য করার জন্য।’ ভিতোলিনা আরও যোগ করেন, ‘আমার জন্য, এই ম্যাচটা এখানে খেলাটা নিজের জন্য নয়, দেশের জন্য খেলছি আমি। এখানে এক একটা ম্যাচ জেতা আমার জন্য বিশেষ কিছু।’



 

Show all comments
  • Mithun Ahmed ৩ মার্চ, ২০২২, ৬:২৮ এএম says : 0
    পুতিন ২০১৪ সালেই বলেছিলো যে পশ্চিমারা কখনোই ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে নাহ। কিন্তু ইউক্রেন তা বিশ্বাস করেনি। তার ফল ভোগ করছে এখন
    Total Reply(0) Reply
  • Naib Al Emran ৩ মার্চ, ২০২২, ৬:২৯ এএম says : 0
    রাশিয়াকে কোনো দেশ থামাতে পারবে নাহ। সমজোতায় আসা উচিৎ ইউক্রেনের।
    Total Reply(0) Reply
  • বিপ্লব দাস ৩ মার্চ, ২০২২, ৬:২৯ এএম says : 0
    যুদ্ধ চাই না, কারো ভুলের জন্য সাধারণ মানুষ ঘরছাড়া হবে এটা কারো কাম্য না। শান্তিতে বসবাস করার অধিকার সকলের আছে।
    Total Reply(0) Reply
  • Monir Mahmud ৩ মার্চ, ২০২২, ৬:২৯ এএম says : 0
    আমেরিকা ইউক্রেন কে ব্যবহার করে, রাশিয়াকে দূবল করতে চাইছে। কিন্তু এমন এক যুদ্ধ থেকে ইউক্রেন কি পাবে। তাঁরা চাইলে যুদ্ধ এড়াতে পারতো। রাশিয়ার মতো দেশের সাথে টক্কর দিতে গেছে অন্যের ভরসায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৬৪ মিনিটেই রাশিয়াকে হারাল ইউক্রেন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ