Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলমান সঙ্কট নিরসনে নির্বাচনকালীন সরকার দরকার

পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ৮:৩৯ পিএম

সাম্য মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা, দেশের স্থায়ী শান্তি ও মানবতার সার্বিক মুক্তির লক্ষে ইসলামী আন্দোলন বাংলাদেশ গত পহেলা মার্চ থেকে চলতি মাসকে দাওয়াতি মাস হিসেবে ঘোষণা করেছে।
সারা দেশের ৮৭ টি সাংগঠনিক জেলা ও মহানগর শাখা একযোগে দাওয়াতি কার্যক্রম ও সদস্য সংগ্রহের কাজ শুরু করেছে। বর্তমান সময়ে গুরুত্বপূর্ণ এ কর্মসূচিকে সফল করার জন্যে তৃণমূলে আন্দোলনের প্রায় চল্লিশ হাজার সক্রিয় ইউনিটকে সর্বাত্মকভাবে কাজে লাগানোর জন্যে জেলা ও মহানগর শাখাগুলোকে যথাযথ নির্দেশনা দেয়া হয়েছে।
ইতিমধ্যেই দাওয়াতি মাসের পোস্টার, লিফলেট, পরিচিতি, সদস্য ফরমসহ প্রয়োজনীয় উপকরন সকল শাখায় সরবরাহ করা হয়েছে।
এবারে দাওয়াতি মাসের টার্গেট হলো, দেশের ১১ কোটি ভোটারের কাছে ইসলামী আন্দোলনের দাওয়াত পৌঁছে দেয়া। লক্ষ্য হলো, সাংগঠনিক জনশক্তিকে দ্বিগুণ করা। মার্চ মাসকে এ বিশাল কাজের জন্য বেছে নেয়ার তাৎপর্য হলো; এ মাসে বাংলাদেশ স্বাধীনতা লাভ করেছে। ইসলামী আন্দোলন বাংলাদেশেরও এ মার্চ মাসেই প্রতিষ্ঠা লাভ করেছে। আন্দোলনের আমীর হযরত পীর সাহেব চরমোনাই ইসলামী আন্দোলন এবং এর সকল সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মী, দায়িত্বশীল এবং কর্মীগণকে এ মাসে প্রত্যেককে ন্যূনতম ২০ জন এবং সাধারণ সদস্যগণকে ন্যূনতম দুইজন (একজন পুরুষ একজন মহিলা) নতুন সদস্য করার নির্দেশ দিয়েছেন।
ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, প্রচলিত শাসন ব্যবস্থার অসারতা দিন দিন স্পষ্ট হচ্ছে। অপরদিকে দুর্নীতি ও মাদকতার সয়লাবের ফলে ইসলামী অনুশাসন তথা কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার প্রয়োজনীয়তা অনুভব করছেন দেশের সকলস্তরের মানুষ। এমতাবস্থায় সন্ত্রাস, দুর্নীতি ও মাদকমুক্ত কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠায় সকলকে ইসলামের ছায়াতলে ঐক্যবদ্ধ হওয়া ছাড়া বিকল্প নেই। পীর সাহেব চরমোনাই বলেন, চলমান সঙ্কট নিরসনে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা প্রয়োজন। একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনই দেশের চলমসান সঙ্কট দূরীভূত করতে পারে। ইসলামী আন্দোলনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

ঢাকা মহানগর দক্ষিণ ঃ ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম বলেছেন, ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠার পথ ধরে এদেশের স্বাধীনতা অর্জিত হলেও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পার করলেও দেশের মানুষের ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠা হয়নি। অন্যদিকে দেশের ৩১ দশমিক ৯ শতাংশ মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। দৈনিক এক বেলার বেশি খাবার পায়না এমন মানুষের সংখ্যা দেড় কোটির উপরে। এমতাবস্থায় নিজেদের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি জাতীয় ভোটার দিবস উপলক্ষে আজ বুধবার এক বিবৃতিতে এসব কথা বলেন।
বিবৃতিতে তিনি বলেন, বর্তমান সরকারের সময়ে দেশের নির্বাচন ব্যবস্থাকে নির্বাসনে পাঠানো হয়েছে। জনগণের রাজনৈতিক স্বাধীনতাকে সঙ্কুচিত করা হয়েছে। রাজনৈতিক অধিকার ও নাগরিক স্বাধীনতায় বাংলাদেশের অবস্থান কোথায়, তা বোঝা যায় যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ফ্রিডম হাউসের সাম্প্রতিক প্রকাশিত প্রতিবেদনে। এতে বাংলাদেশের স্কোর ১০০ এর মধ্যে ৩৯। এই অবস্থার পরিবর্তন ঘটাতে আমাদেরকে ঐক্যবদ্ধ হতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ