Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সাগরে লঘুচাপ, বাড়বে তাপমাত্রা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ২:২৩ পিএম

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। তবে এটি অনেক দূরে থাকায় বাংলাদেশে এর প্রভাব পড়ার সম্ভাবনা নেই। এছাড়া বৃষ্টির পর উত্তরাঞ্চলে তাপমাত্রা কিছুটা কমেছে। আগামী দু’দিনের মধ্যে তাপমাত্রা ফের বাড়ার ধারায় ফিরতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ছিলো পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। মঙ্গলবার (১ মার্চ) তা কমে হয়েছে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর কাছাকাছি দক্ষিণ আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশে পশ্চিমবঙ্গ এবং কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে হালকা কুয়াশা পড়তে পারে।

এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী দু'দিনের মধ্যে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে বলেও জানান আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ