Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোচিংয়ে না ফিরে যুদ্ধের প্রস্তুতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১২:০২ এএম

মাতৃভূমির ওপর আক্রমণ করেছে শত্রুপক্ষ। প্রাণ হারাচ্ছে মানুষ। দেশের এমন বিপদের সময়ে কোচিংয়ে ফেরার পরিকল্পনা আপাতত দূরে সরিয়ে রাখলেন ওলেগ লুঝনি। দেশকে রক্ষায় লড়াইয়ে নামার ঘোষণা দিলেন ইউক্রেইন ও আর্সেনালের সাবেক এই ডিফেন্ডার। দুই প্রতিবেশী দেশের কয়েক সপ্তাহের ক্রমবর্ধমান রাজনৈতিক উত্তেজনার মধ্যেই গত বৃহস্পতিবার ইউক্রেনের বিরুদ্ধে স্থল, আকাশ ও সমুদ্র পথে সর্বাত্মক আক্রমণ শুরু করে রুশ বাহিনী। এরপর থেকেই পাল্টে যাচ্ছে জীবন-যাত্রা। যার প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গণেও।
আট বছরের কোচিং ক্যারিয়ার পুনরায় শুরু করার জন্য দুই মাস আগে ইংল্যান্ডে ফেরার পরিকল্পনা করেছিলেন লুঝনি। সবশেষ ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত ইউক্রেনের দল দিনামো কিয়েভের সহকারী কোচ হিসেবে কাজ করেছেন তিনি। ১৯৯১ সালে ইউক্রেনের স্বাধীনতা ঘোষণার আগে সোভিয়েত ইউনিয়নে দিনামোর খেলোয়াড় হিসেবে তিনি জেতেন আটটি লিগ শিরোপা। গত শতকের নম্বইয়ের দশকে দলটির আধিপত্যে তার ছিল বড় অবদান। ১৯৯৯ সালে যোগ দেন আর্সেন ওয়েঙ্গারের আর্সেনালে। এখানে চার বছরের ক্যারিয়ারে লুঝনি জেতেন প্রিমিয়ার লিগ ও এফএ কাপ শিরোপা। ইংল্যান্ডে আর্সেনাল ছাড়াও তিনি খেলেন উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের হয়ে।
স্কাই স্পোর্টসকে হোয়াটসঅ্যাপ বার্তায় ৫৩ বছর বয়সী লুঝনি বলেন, এখন তার মূল ভাবনা দেশ ও দেশের মানুষকে রক্ষা করা, ‘(দেশের) পরিস্থিতি ভয়াবহ। আমি যুক্তরাজ্যে কোচিং করাতে চাই। কিন্তু কোনো কিছুর আগে আমার দেশের জন্য, দেশের মানুষের জন্য এবং গণতন্ত্রের জন্য আমি দৃঢ়ভাবে দাঁড়াব এবং লড়াই করব। নিরীহ মানুষ মারা যাচ্ছে এবং পরিবারগুলোকে ছিন্নভিন্ন করে ফেলা হচ্ছে। আমরা সবাই আশা করি, শিগগির এ সবকিছুর শেষ হবে। কিসের জন্য একটি দেশকে আক্রমণ করা এবং ধ্বংস করা হচ্ছে? আমাদের এক হয়ে দাঁড়াতে হবে এবং এই অপরাধমূলক যুদ্ধের অবসান ঘটাতে হবে।’
তৎকালীন সোভিয়েত ইউনিয়ন ও ইউক্রেনের হয়ে লুঝনি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৬০টি। ইউক্রেনকে নেতৃত্ব দিয়েছেন ৩৭ ম্যাচে। চোটের কারণে তিনি খেলতে পারেননি ১৯৯০ সালের বিশ্বকাপে, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার আগে যেটি ছিল শেষ আসর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোচিংয়ে না ফিরে যুদ্ধের প্রস্তুতি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ