Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোক স্টুডিও বাংলার প্রথম গান সোশ্যাল মিডিয়ায় ভাইরাল

সোশ্যাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৪৭ পিএম

কোক স্টুডিও বাংলার প্রথম গান সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। গানটি গেয়ে আলোচনায় চলে এসেছেন গায়ক অনিমেষ রায়ও। ফেসবুকের সার্চ ইঞ্জিনে এই নামটি এখন বাংলাদেশের 'পপুলার' ক্যাটাগরিতে অবস্থান করছে।

কোক স্টুডিও বাংলার প্রথম গানেই বাজিমাত করেছেন হাজং সম্প্রদায়ের অনিমেষ। শুধু তাই নয় গানটির একটি অংশ হাজং ভাষার।‘নাসেক নাসেক হাপাল গিলা, খিলাবো আজি আমরা/ তকে মকে ধুরিব, গাওনি মাখাবো, হুবালা গাওনি আজি প্যাক থাকিবো লাগিবো’, হাজং ভাষায় রচিত এই লাইনগুলো দিয়েই কোক স্টুডিওর নতুন এক অধ্যায়ের সূচনা হয়েছে বাংলাদেশে।

দেশে বিখ্যাত কোক স্টুডিওর প্রথম গান প্রকাশ হয় ২৩ ফেব্রুয়ারি রাত ৮টায়। শিরোনাম ‘নাসেক নাসেক’। হাজং ভাষার এই গানের সঙ্গে সমন্বয় করা হয়েছে বহুল পরিচিত লোকগান ‘দোল দোল দুলুনি’। দুই ঘরানার দুটো গানের অনন্য ফিউশনটি করেছেন অদিত রহমান।

গানটি গেয়েছেন অনিমেষ রায়। পাশাপাশি এটির কথা-সুরও তার। অন্যদিকে লোকগানটি গেয়েছেন শক্তিশালী কণ্ঠশিল্পী পান্থ কানাই। যেটি লিখেছেন ও সুর করেছেন আবদুল লতিফ। তাদের দু’জনের উচ্ছ্বল গায়কীতে যেন ভেসে গেল শ্রোতাদের মন। যার প্রমাণ দেখা যাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। ভক্তদের অনেকেই গানটি শেয়ার করে খুশীর কথা জানিয়েছেন।

গানটি প্রকাশের পর থেকেই প্রশংসার জোয়ার বইছে চারদিকে। ফেসবুকের বিভিন্ন গ্রুপ ও পেজে তুমুল আলোচনা চলছে কোক স্টুডিও বাংলার প্রথম এই গান নিয়ে। মূলত বাংলার বারো মাসে তেরো পার্বণের চেতনাকে ধারণ করে এই গান তৈরি করা হয়েছে। সেই আনন্দ-উৎসবই যেন ছড়িয়ে গেছে সবার মাঝে।

হাজং ভাষার গান প্রায় সবার কাছেই অচেনা, অজানা। এরপরও এই ভাষার গান দিয়ে শুরু হলো কোক স্টুডিওর মতো বিশাল আয়োজন। এটাকে অনেকটা চ্যালেঞ্জিং এবং একইসঙ্গে প্রশংসনীয় বলে মনে করছেন শ্রোতা-সমালোচকরা। এই পরিবেশনার মাধ্যমে বোঝানো হয়েছে যে, কোক স্টুডিও বাংলায় কেবল বাংলা ভাষা নয়, বঙ্গ অঞ্চলের সব ভাষা-সংস্কৃতির সমন্বয় ঘটবে। যা বিশ্ব দরবারে বাংলাদেশের সাংস্কৃতিক বৈচিত্র্য তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

‘কোক স্টুডিও বাংলা’র ইউটিউব চ্যানেলে চোখ রাখলে দেখা যায়, মাত্র ৫দিনেই গানটির ভিউ ছাড়িয়েছে ২৬লাখ। রয়েছে ৯২ হাজারের বেশি লাইক এবং হাজার হাজার প্রশংসাসূচক মন্তব্য।

ফেসবুকের একটি গ্রুপে লেখা হয়েছে, ‘‘নতুন যাত্রা শুরু করলো "কোক স্টুডিও বাংলা"| যেখানে নজর কেঁড়েছে সবার পারফরম্যান্স।সবচেয়ে চমৎকার লাগলো যে, কোক স্টুডিও বাংলার প্রথম গানের নামের টাইটেলটা। গানটার নাম হলো "নাসেক নাসেক"।নাসেক' শব্দটা হাজং ভাষার। বাংলা যে বাংলার চেয়েও অনেক বড় তাই যেন প্রমাণিত হলো। "এই বাংলায় হিন্দু-মুসলিম, বাঙালি, অ-বাঙালি যারা আছে তারা আমাদের ভাই।" প্রত্যেকে আমার ভাই!’’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ