Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন সফরে অস্কারজয়ী হলিউড তারকা শন পেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৩৯ পিএম | আপডেট : ৬:১৯ পিএম, ২৮ ফেব্রুয়ারি, ২০২২

একদিকে রুশ সেনা, অন্যদিকে ইউক্রেনের যোদ্ধারা। যুদ্ধ চলছে অবিরত। ইতিমধ্যেই রুশ গোলায় পুড়ে ছাই বিশ্বের বৃহত্তম বিমান। পালটা আঘাত হানছেন ইউক্রেন সেনাও। এমন পরিস্থিতিতেই প্রাণভয়ে ইউক্রেন ছাড়ছেন ভারত-সহ বিভিন্ন দেশের নাগরিকরা। আর যারা ইউক্রেনের সাধারণ মানুষ, তাদের ঘরবাড়ি ছেড়ে বাঙ্কারে আশ্রয় নিতে হচ্ছে। যুদ্ধের এই আবহেই ইউক্রেনে রয়েছেন অস্কারজয়ী হলিউড অভিনেতা শন পেন।

যেখানে যেতে এখন অনেক মানুষেরই বুক কেঁপে উঠবে, সেখানে কী করছেন অভিনেতা-পরিচালক? ইউক্রেন প্রেসিডেন্টের অফিস সূত্রে খবর, রাশিয়া ও ইউক্রেনের তথ্যচিত্র তৈরি করছেন পেন। সেই কারণেই প্রাণের ঝুঁকি নিয়ে ইউক্রেনে পৌঁছে গিয়েছেন তিনি। সেখানকার যোদ্ধাদের সঙ্গে কথা বলছেন। কিছু সাংবাদিকের সঙ্গে কথা বলেও পরিস্থিতি জানার চেষ্টা করেছেন। পাশাপাশি কথা বলেছেন সাধারণ মানুষের সঙ্গে।

রাশিয়া ও ইউক্রেনের এই যুদ্ধে বহু সাধারণ মানুষও প্রাণ হারিয়েছেন। শোনা গিয়েছে, মৃতদের মধ্যে শিশুও রয়েছে। যুদ্ধের এমন ভয়াবহ পরিণামই নাকি নিজের তথ্যচিত্রে তুলে ধরতে চাইছেন শন পেন। পরবর্তীকালে যাতে গোটা বিশ্ব দেখতে পারে, যুদ্ধের ফলাফল কতটা মারাত্মক হয়।

২০০৩ সালে মুক্তি পাওয়া ‘মিস্টিক রিভার’ এবং ২০০৮ সালে মুক্তি পাওয়া ‘মিল্ক’ সিনেমায় অভিনয়ের জন্য অস্কার পান শন পেন। নানা রাজনৈতিক ও সামাজিক কর্মকাণ্ডে যোগ দিয়েছেন তিনি। বরাবর যুদ্ধবিরোধী হিসেবেই পরিচিত হলিউড তারকা। এর আগেও তিনি যুদ্ধ পরিস্থিতি নিয়ে তথ্যচিত্র তৈরি করেছেন। যাতে মানুষ এর ভয়বহতা চাক্ষুষ করতে পারেন এব এর থেকে শিক্ষা নিতে পারেন। এবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে পৌঁছে গিয়েছেন অভিনেতা-পরিচালক। গ্রুউন্ড জিরো থেকেই পরিস্থিতি ক্যামেরা ইতিমধ্যেই ইউক্রেন সরকারের পক্ষ থেকে শনের এই উদ্যোগের প্রশংসা করা হয়েছে। সূত্র: সিএনএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ