Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা সমর্থন করে না চীন: পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৪০ পিএম | আপডেট : ৫:১৩ পিএম, ২৭ ফেব্রুয়ারি, ২০২২

নিষেধাজ্ঞা কোন সমস্যা সমাধান করতে পারে না। রোববার জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবকের সাথে ফোনালাপের সময় এই মন্তব্য করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, টেলিফোনে আলাপকালে ওয়াং বলেন, চীন ন্যাটো, ইউরোপীয় ইউনিয়ন এবং রাশিয়াকে একটি ভারসাম্যপূর্ণ, কার্যকর এবং টেকসই ইউরোপীয় নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলার জন্য সংলাপ পুনরায় শুরু করতে সমর্থন করেছে। ‘চীন সমস্যা সমাধানের জন্য নিষেধাজ্ঞার ব্যবহারকে সমর্থন করে না এবং আন্তর্জাতিক আইনে কোন ভিত্তি নেই এমন একতরফা নিষেধাজ্ঞার বিরোধিতা করছে।’

রোববার জারি করা ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘আমরা বিশ্বাস করি যে ইউরোপিয় কাউন্সিলের উচিত নতুন সংঘাতের উদ্রেক না করে বর্তমান সঙ্কটের রাজনৈতিক সমাধানে অবদান রাখা।’ চীন বলপ্রয়োগ ও নিষেধাজ্ঞার অনুমোদন দিয়ে অভিব্যক্তি ব্যবহারে বাধা দিচ্ছে, তিনি যোগ করেছেন। জবাবে ইউক্রেনের বিষয়ে চীনের ‘বিশেষ দায়িত্বের’" উপর জোর দিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক।

উল্লেখ্য, চীন গত শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি খসড়া প্রস্তাবে ভোট দেয়া থেকে বিরত ছিল, যেখানে ইউক্রেনে মস্কোর আক্রমণের নিন্দা করার কথা বলা হয়েছিলো। চীনের এই পদক্ষেপটি পশ্চিমা দেশগুলো রাশিয়ার আন্তর্জাতিক বিচ্ছিন্নতা দেখানোর জন্য একটি জয় হিসাবে দেখেছে। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • jack ali ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ৫:০১ পিএম says : 0
    চীন রাশিয়া আমেরিকা ইন্ডিয়া nato আল্লাহি আল্লাহ ওদেরকে ধ্বংস করে দাও
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ