Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

ব্রিটেনের সঙ্গে ভারতের সামরিক মহড়া বাতিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৪:২১ পিএম

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধে উদ্বিগ্ন গোটা বিশ্ব। হাজার হাজার কিলোমিটার দূরে লড়াই হলেও সেই ঘটনাবলির আঁচ পৌঁছেছে ভারতে। এমন ডামাডোল পরিস্থিতিতে এবার ব্রিটেনের সঙ্গে সামরিক মহড়ায় বাতিল করে নয়া জল্পনা উসকে দিল নয়াদিল্লি।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ব্রিটেনের বিমানবাহিনীর সঙ্গে ‘কোবরা ওয়ারিয়র-২০২২’ মহড়া বাতিল করেছে ভারতীয় বিমানবাহিনী। এই সিদ্ধান্তের কথা টুইট করে তারা জানিয়েছে, “বর্তমান পরিস্থিতির (পড়ুন ইউক্রেন-রাশিয়া যুদ্ধ) কথা মাথায় রেখে কোবরা ওয়ারিয়র-২০২২ সামরিক মহড়া বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান এয়ারফোর্স।”

বলে রাখা ভাল, মার্চের ৬ থেকে ২৭ পর্যন্ত ব্রিটেনে অনুষ্ঠিত হতে চলেছে কোবরা ওয়ারিয়র-২০২২ সামরিক মহড়া। সেখানে অংশ নেবে একাধিক দেশ। ওয়েডিংটনে ব্রিটিশ রয়্যাল এয়ারফোর্সের বিমানঘাঁটিতে পৌঁছে যাওয়ার কথা ছিল ভারতের পাঁচটি তেজস যুদ্ধবিমানের। কিন্তু সেই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। ব্রিটিশ বিমানবাহিনীর সঙ্গে কাল্পনিক যুদ্ধের মহড়া করার কথা ছিল বিমানগুলির। দুই বাহিনীর মধ্যে সামঞ্জস্য ও কৌশলগত বোঝাপড়া দৃঢ় করাও ওই মহড়ার অন্যতম উদ্দেশ্য।

বিশ্লেষকদের মতে, ইউক্রেনে যুদ্ধের আবহে পশ্চিমের সঙ্গে কোনও ধরনের সামরিক মহড়ায় যেতে চায় না ভারত। কারণ, এর ফলে রাশিয়ার কাছে নেতিবাচক বার্তা যাবে। আর লন্ডনের চাইতে ভারতের প্রতিরক্ষা ও পররাষ্ট্রনীতির জন্য মস্কো যে বেশি গুরুত্বপূর্ণ সেই বার্তাও স্পষ্ট দিল নয়াদিল্লি। এর যথেষ্ট কারণও রয়েছে। ভারতের সুখোই যুদ্ধবিমান থেকে শুরু করে টি-৯০ ট্যাঙ্ক রাশিয়ার কাছ থেকেই কেনা। ভারতীয় সেনাবাহিনীকে সবচেয়ে বেশি অস্ত্রের জোগান দেয় মস্কো। ভারতের সীমান্তে থাবা উঁচিয়ে বসা চীনকে ঠেকাতেও ক্রেমলিনের ভূমিকা গুরুত্বপূর্ণ।

তাৎপর্যপূর্ণ ভাবে, ইউক্রেন ইস্যুতে ভারতের অবস্থান কী? তা জানতে আগ্রহী গোটা বিশ্ব। বৃহস্পতিবার রাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট ইঙ্গিত দেন যে এই বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা হচ্ছে। ইউক্রেনের রাষ্ট্রদূত যুদ্ধ থামাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মদত চেয়েছেন। সেই আবেদনে সাড়া দিয়ে পুতিনের সঙ্গে কথাও বলেছেন নমো। কিন্তু সরাসরি রুশ আগ্রাসনকে নিন্দা জানাচ্ছে না নয়াদিল্লি। গতকাল জাতিসংঘে আমেরিকার নিন্দা প্রস্তাবেও ভোটদান থেকে বিরত থাকে ভারত। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহড়া বাতিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ