Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুদ্ধ বাধিয়ে ফাইনাল হারাল রাশিয়া

চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াই ফ্রান্সে রাশিয়ায় বিশ্বকাপের বাছাই চায় না তিন দেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:২১ এএম

গত কয়েক দিনের ঘটনাপ্রবাহে প্রায় নিশ্চিতই ছিল বিষয়টি। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা। সেটিও হয়ে গেল এবার। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর সেন্ট পিটার্সবার্গ থেকে সরিয়ে নেওয়া হলো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। ইউরোপ সেরার প্রতিযোগিতাটির ২০২১-২২ আসরের শিরোপা নির্ধারণী ম্যাচটি এখন হবে প্যারিসের জাতীয় স্টেডিয়ামে। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রা সংস্থা উয়েফা গতকাল এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।
আগামী ২৮ মে ফাইনালের ভেন্যু হিসেবে ঠিক করা হয়েছিল সেন্ট পিটার্সবার্গের ক্রেস্তোভস্কি স্টেডিয়ামকে। স্পন্সরশিপ সংক্রান্ত কারণে মাঠটি গাজপ্রম অ্যারেনা নামেই বেশি পরিচিত। রুশ গ্যাস কোম্পানি গাজপ্রম একই সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরো ২০২৪ আসরের স্পন্সরও। ‘বিরল সংকটের’ এই সময়ে ফাইনাল প্যারিসে সরিয়ে নিতে তার ‘ব্যক্তিগত সমর্থন ও প্রতিশ্রুতির জন্য’ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে উয়েফা।
আগে থেকে নির্ধারিত গতকালের বৈঠকে রাশিয়া ও ইউক্রেনের ক্লাব ও জাতীয় দলকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের হোম ম্যাচগুলো ওই অঞ্চলের বাইরে নিরপেক্ষ ভেন্যুতে খেলার নির্দেশও দিয়েছে উয়েফা। এই মৌসুমে একমাত্র রাশিয়ান দল হিসেবে এখনও ইউরোপিয়ান প্রতিযোগিতায় টিকে আছে স্পার্তাক মস্কো। ইউরোপা লিগের শেষ ষোলোয় উঠেছে দলটি।
রাশিয়া ও ইউক্রেন উভয়েরই মার্চে বিশ্বকাপের প্লে-অফের ম্যাচ আছে। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা আগের রাতেই বলেছে, তারা এই অঞ্চলের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। আগামী ২৪ মার্চ পোল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলার কথা রাশিয়ার। যদি রাশিয়া ম্যাচটি জেতে তাহলে সেখানেই ২৯ মার্চ তারা সুইডেন অথবা চেক রিপাবলিকের বিপক্ষে খেলবে। ২৪ মার্চ ইউক্রেনের খেলার কথা আছে স্কটল্যান্ডের মাঠে। তবে এই হামলার পর এরই মধ্যে রাশিয়ায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ আয়োজনের বিরোধিতা করেছে পোল্যান্ড, সুইডেন ও চেক রিপাবলিক। এক যৌথ বিবৃতিতে তারা বলেছে, রাশিয়ান ফেডারেশনকে ম্যাচ আয়োজনের অনুমতি দেওয়া উচিত নয়। সেখানে জাতীয় দল ও কর্মকর্তাদের নিরাপত্তা নিয়ে তারা শঙ্কিত। তাদের আশা, ফিফা ও উয়েফা অবিলম্বে ব্যবস্থা নেবে এবং বিকল্প ভেন্যু ঠিক করবে। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা বলেছে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করবে এবং যথাসময়ে বাছাইয়ের ম্যাচ নিয়ে আপডেট জানাবে।
যুদ্ধ শুরর পর থেকেই ইউক্রেনের বিভিন্ন শহরে থমথমে ও ভুতুড়ে অবস্থা বিরাজ করছে। স্থগিত হয়ে গেছে দেশটির প্রিমিয়ার লিগ। আটকা পড়েছেন সেখানকার ক্লাবগুলোতে খেলা বিদেশি ফুটবলাররা। ব্রাজিলিয়ান খেলোয়াড়দের একটি গ্রুপ সেখান থেকে তাদের উদ্ধার করার জন্য নিজ দেশের সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, একটি হোটেলে রেকর্ড করা ভিডিওতে দেখা যায়, ডজন খানেক খেলোয়াড় সেখানে জড়ো হয়েছেন তাদের স্ত্রী ও সন্তানদের নিয়ে। ব্রাজিলিয়ান কর্তৃপক্ষকে এসে সেখান থেকে তাদের উদ্ধার করার আহ্বান জানিয়েছে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুদ্ধ বাধিয়ে ফাইনাল হারাল রাশিয়া
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ