Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিফা বর্ষসেরা-আছেন মেসি-রোনালদো-নেইমার

প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ফিফার সাথে ব্যালন ডি’অরের চুক্তি শেষ হয়েছে এ বছর। ফলে বিশ্বসেরা ফুটবলের খেতাব দেয়ার নিয়মে দুই প্রতিষ্ঠানই ফিরে গেছে আগের নিয়মে। ফ্রেঞ্চ ফুটবল থেকে ব্যাল ডি’অরের জন্য সেরা ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে আগেই। পরশু রাতে ফিফা প্রকাশ করেছে সেরা ২৩ জনের নাম। অনুমিতভাবেই এই তালিকায় আছেন সময়ের তিন সেরা খেলোয়াড় লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমার জুনিয়র।
আগামী ৯ জানুয়ারি জুরিখে অনুষ্ঠিত হবে সেরা ফিফা ফুটবল অ্যাওয়ার্ডের অনুষ্ঠান। বর্ষসেরা পুরুষ ফুটবলারসহ মোট আটটি বিভাগে দেয়া হবে বর্ষসেরাদের পুরস্কার। পূর্বের নিয়ম অনুযায়ী ফিফার অফিসিয়াল ওয়েবপেজে গিয়ে আবারো ভক্তরা প্রিয় খেলোয়াড়কে ভোট দিতে পারবেন। ভোট দেবেন ফিফার সদস্য দেশগুলোর কোচ ও অধিনায়কেরাও। এছাড়া বিশ্বব্যাপী ২০০ জন নির্বাচিত সাংবাদিক বিশ্বসেরাদের নির্বাচনে ভোট দেবেন।
২৩ জনের সংক্ষিপ্ত তালিকা
লিওনেল মেসি (আর্জেন্টিনা/বার্সেলোনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল/রিয়াল মাদ্রিদ), নেইমার (ব্রাজিল/বার্সেলোনা), লুইস সুয়ারেস (উরুগুয়ে/বার্সেলোনা), আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন/বার্সেলোনা), সার্জিও আগুয়েরো (আর্জেন্টিনা/ম্যান. সিটি), গ্যারেথ বেল (ওয়েলস/রিয়াল মাদ্রিদ), জানলুইজি বুফন (ইতালি/জুভেন্টাস), কেভিন ডি ব্রæইন (বেলজিয়াম/ম্যান. সিটি), অঁতোয়ান গ্রিজমান (ফ্রান্স/অ্যাট. মাদ্রিদ), জøাতান ইব্রাহিমোভিচ (সুইডেন/ম্যান. ইউ), এনগোলো কন্তে (ফ্রান্স/চেলসি), টনি ক্রুস (জার্মানি/রিয়াল মাদ্রিদ), রবার্ট লেভানদোভস্কি (পোল্যান্ড/বায়ার্ন মিউনিখ), রিয়াদ মাহরেজ (আলজেরিয়া/লেস্টার সিটি), লুকা মড্রিচ (ক্রোয়েশিয়া/রিয়াল মাদ্রিদ), মানুয়েল নয়ার (জার্মানি/বায়ার্ন মিউনিখ), মেসুত ওজিল (জার্মানি/আর্সেনাল), দিমিত্রি পায়েত (ফ্রান্স/ওয়েস্ট হ্যাম), পল পগবা (ফ্রান্স/ম্যান. ইউ), সার্জিও রামোস (স্পেন/রিয়াল মাদ্রিদ), আলেক্সিস সানচেস (চিলি/আর্সেনাল), জেমি ভার্ডি (ইংল্যান্ড/লেস্টার সিটি)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিফা বর্ষসেরা-আছেন মেসি-রোনালদো-নেইমার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ