Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাকের ছিদ্রে আস্ত দাঁত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

দীর্ঘদিন ধরে লোকটি শ্বাসকষ্টে ভুগছিলেন। একটু জোরে হাঁটলেই হাঁপাতেন। ভারী কাজ করতে গেলেও বড় করে শ্বাস নিতে হত। কেন এমন হচ্ছে তার কুলকিনারা করে উঠতে পারছিলেন না। বাধ্য হয়ে গেলেন চিকিৎসকের কাছে। তারাও বুঝতে পারেননি সমস্যাটা ঠিক কোথায়! শেষ পর্যন্ত দেখা গেল দাঁত গজিয়েছে নাকের ভিতরেই।
এমনই আশ্চর্য এক ঘটনার উল্লেখ পাওয়া গেছে নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ৩৮ বছরের সেই ব্যক্তি একটি ক্লিনিকে গিয়ে চিকিৎসককে জানান, তার নিশ্বাস নিতে কষ্ট হচ্ছে। পরীক্ষা করে চিকিৎসকরা জানান, তার নাকের হাড় একদিকে সরে যাওয়াতে ছিদ্র সঙ্কীর্ণ হয়ে যায়। সে কারণেই নিশ্বাস নিতে সমস্যা হচ্ছে। একই সঙ্গে জানানো হয়, তার নাকে ‘ক্যাভিটি’ হয়েছে। রির্পোটে আরও বলা হয়, তার নাকের হাড়ের পিছনের দিকে ২ মিলিমিটার গভীর এক গর্ত হয়ে রয়েছে।
কিন্তু সমস্যার সমাধান না হওয়ায় চিকিৎসকরা বিশেষ ধরনের যন্ত্র ‘রাইনোস্কোপ’ ব্যবহার করে আসল কারণ খোঁজার চেষ্টা করেন। সেই রির্পোট হাতে পেয়ে তো চিকিৎসকরা হতভম্ব! লোকটির ডান দিকের নাকের ছিদ্রে গজিয়ে উঠেছে আস্ত একটি দাঁত। প্রায় ১৪ মিলিমিটার লম্বা ওই দাঁতটি বেড়ে উঠেছিল নাকের মধ্যেই। চিকিৎসকদের মতে, এমন ঘটনা সত্যিই বিরল।
জার্নালে এই রির্পোট প্রকাশিত হওয়ার পরেই হইচই পড়ে চিকিৎসক মহলে। এমন অদ্ভুত ঘটনায় হতবাক চিকিৎসকরাও। সেই কারণেই গোটা ঘটনা তারা লিপিবদ্ধ করেন সেই জার্নালে।
ওই ব্যক্তির মুখে অস্ত্রোপচার করে বাদ দেওয়া হয় সেই দাঁতটি। তবে শুধুই মুখ নয়,কাঁচি চালাতে হয় তার গলা এবং মাথার কিছু অংশেও। অস্ত্রোপচারের পরেও তিন মাস তাকে চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকতে হয়। তিনি এখন বুক ভরে নিশ্বাস নিতে পারছেন। দীর্ঘ দিনের শ্বাসকষ্ট থেকে মুক্তি পান। সূত্র : ডেইলি মেইল, ইন্ডিপেনডেন্ট ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাকের ছিদ্র

২৫ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ