Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

এলগার-ডুমিনির দিন

প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : পার্থ টেস্টের এখনো দুই দিন বাকি। এখনই ইতিহাস অস্ট্রেলিয়ার বিপক্ষে কথা বলতে শুরু করেছে। হাতে চার উইকেট থাকা দক্ষিণ আফ্রিকানরা যদি আজ ব্যাট নাও করে তবুও জয়ের জন্য অস্ট্রেলিয়ানদের করতে হবে ৩৮৯ রান। ওয়াকায় তো প্রটিয়াদের হারের কোন রেকর্ডই নেই। তাছাড়া ঘরের মাঠেই এর চেয়ে বেশি রান তাড়া করে অজিদের জয়ের রেকর্ড আছে মাত্র একবার। ১৯৪৮ সালে লিডসে ইংল্যান্ডের বিপক্ষে সেবার তারা জিতেছিল ৪০৪ রান তাড়া করে। আর্থার মরিস ও ডন ব্রাডম্যান করেছিলেন সেঞ্চুরি। সমস্যা হল অস্ট্রেলিয়ার এই দলে কোন ব্রাডম্যান নেই।
তবে ডেন এগলারের কাছ থেকে ইতিহাস পাল্টানেরার প্রেরণা পেতে পারেন স্বাগতিকরা। চার বছর আগে ওয়াকার এই মাঠেই পেয়ার (দুই ইনিংসেই শূণ্য) দিয়ে শুরু হয়েছিল এলগারের টেস্ট যাত্রা। এবার প্রথম ইতিংসে ১২ রান করে দেন কিছুটা উন্নতির আভাস। আর দ্বিতীয় ইনিংসে উপহার দিলেন ক্যারিয়ার সেরা ১২৭ রানের ইনিংস। এলগারেরও চার বছর আগে একই মাঠে বিপরীত অভিজ্ঞতায় অভিষেক হয় জেপি ডুমিনির। ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ (৪ উইকেটে ৪০৪) রান তাড়া করে জয়ের দিনে অপরাজিত অর্ধশতকের ইনিংস এসেছিল ডুমিনির ব্যাট থেকে।
কিন্তু হঠাৎ এত এলগার-ডুমিনি বন্দনা কেন? কারণ, এই দুজনের ব্যাটই গতকাল ভুগিয়েছে অজি বোলারদের। চা বিরতি পর্যন্ত স্টিভেন স্মিথ বানিনীকে উইকেটশূণ্য রেখে তারা ব্যাট করেন টানা দুই সেশন। তৃতীয় উইকেটে প্রটিয়াদের হয়ে গড়েন অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিতীয় সর্বোচ্চ ২৫০ রানের জুটি। সেঞ্চুরি করেন দুজনই। ২২৫ বলে ডুমিনি ১৪১ রানের ইনিংসটি সাজান ২০ চার ও ১ ছক্কায়। এলগার ৩১৬ বলে ১৭ চার ও ১ ছক্কায় করেন ১২৭। দিনের শেষ সেশনে উইকেটের দেখা পেলেও অজি বোলারদের কাজ এখনো বাকি। ৬ উইকেটে ৩৯০ রান প্রটিয়াদের। ব্যাটে আছেন কুইন্টন ডি কক (১৬*) ও ভারনন ফিলেন্ডারের (২৩*) মত ব্যাটসম্যানরা। লিডটা নিশ্চই আরেকটু বাড়িয়ে নিতে চাইবেন প্রটিয়া অধিনায়ক। দক্ষিণ আফ্রিকা : ২৪২ ও ৪০ ওভারে ৩৯০/৬ (এলগার ১২৭,ডুমিনি ১৪১; হেইজেলউড ২/৯৭, সিডল ২/৪৭)। অস্ট্রেলিয়া : ৭০.২ ওভারে ২৪৪ (ওয়ার্নার ৯৭, শন মার্শ ৬৩; ফিল্যান্ডার ৪/৫৬, মহারাজ ৩/৫৬, রাবাদা ২/৭৮)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এলগার-ডুমিনির দিন

৬ নভেম্বর, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ