Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্ব বাজারে তেল ১৪০ ডলার ছোঁয়ার আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেনে রাশিয়ান সৈন্যদের হামলা ইউরোপের জ্বালানি সরবরাহকে সঙ্কটের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল বুধবার বিনিয়োগকারীরা তেলের দাম প্রতি ব্যারেল ১৪০ ডলারের মতো উচ্চতায় ওঠার জন্য প্রস্তুত ছিলেন।

ইউক্রেনে যুদ্ধের আশঙ্কা ঘনিয়ে আসার সাথে সাথে তেল ও গ্যাসের দাম বেড়েছে এবং শেয়ার বাজার বিপর্যস্ত হয়েছে। রাশিয়ার উদ্যোগ মঙ্গলবার জার্মানিকে পরিকল্পিত নর্ড স্ট্রিম ২ পাইপলাইনের কাজ বন্ধে উৎসাহিত করেছে, যে দেশ ইউরোপে আরো প্রাকৃতিক গ্যাস সরবরাহ নিয়ে আসত। যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ’র নিষেধাজ্ঞার প্রতিশ্রুতি রাশিয়াকে বিশ্ব থেকে আরো বিচ্ছিন্ন করতে পারে। মস্কোর প্রধান স্টক মার্কেটে লেনদেন গতকাল ৫ শতাংশের মতো কমে যায় এবং অন্যত্রও অস্থিরতা দেখা গেছে।

নিষেধাজ্ঞার হুমকি আশঙ্কা জাগিয়েছে যে, ক্রেমলিন ইউরোপে তেল সরবরাহ বন্ধ করে প্রতিশোধ নিতে পারে। ইউবিএস ওয়েলথ ম্যানেজমেন্টের প্রধান অর্থনীতিবিদ পল ডোনোভান বলেছেন, ‘রাশিয়ার অর্থনীতি বিশ্বব্যাপী তেমন গুরুত্বপূর্ণ নয় (বিশ্ব অর্থনীতির প্রায় ৩ শতাংশ, বা ক্যালিফোর্নিয়ার প্রায় অর্ধেক আকার)। প্রধান বিনিয়োগকারী উদ্বেগ হল জ্বালানি। রাশিয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী এবং রফতানিকারক এবং প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম রফতানিকারক। বুধবার সকালে ব্রেন্ট ক্রুডের দাম প্রতি ব্যারেল ৯৯ ডলার ৫০ সেন্টে (বাংলাদেশিীমুদ্রায় ৮ হাজার ৫৩৪ টাকা) উঠেছে যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ এবং প্রাকৃতিক গ্যাস প্রতি থার্মে ৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৮৪ দশমিক ৫ পাউন্ডে (বাংলাদেশি মুদ্রায় ২১ হাজার ৫৭৩ টাকা) পৌঁছেছে।

ক্যাপিটাল ইকোনমিকস বলেছে যে, ‘একটি খারাপ পরিস্থিতিতে’ তেল ব্যারেল প্রতি ১২০ থেকে ১৪০ ডলার পর্যন্ত উচ্চ হতে পারে। ব্রেন্ট ওয়েল জুলাই ২০০৮ সালে সর্বকালের সর্বোচ্চ ১৪৭ ডলার ৫০ সেন্টে পৌঁছেছিল। যুক্তরাজ্য তুলনামূলকভাবে রাশিয়ান জীবাশ্ম জ্বালানি সরবরাহের ওপরে ততটা নির্ভরশীল না হলেও জার্মানির আমদানিকৃত প্রাকৃতিক গ্যাসের প্রায় এক তৃতীয়াংশ মস্কোর মাধ্যমে আসে। বার্লিন মঙ্গলবার পরিকল্পিত নর্ড স্ট্রিম ২ পাইপলাইন প্রকল্প বাতিল করেছে, যারা রাশিয়া থেকে আরো গ্যাস আনত।

পাইপলাইনটি বর্তমানে ইউরোপে জ্বালানির উচ্চ দাম কমাতে সাহায্য করলেও জার্মান চ্যান্সেলর ওলাফ শুলৎজ বলেছেন, পুতিনের পদক্ষেপের কারণে ইতোমধ্যে সমাপ্ত প্রকল্পটি আর এগিয়ে যেতে পারে না। নিষেধাজ্ঞার আশঙ্কা লন্ডন-তালিকাভুক্ত কোম্পানিগুলোকে রাশিয়ার সংস্পর্শে আঘাত করেছে: সোনার খনির পেট্রোপাভলভস্ক ১৩ শতাংশ, পলিমেটাল ইন্টারন্যাশনাল ৪ দশমিক ৫ শতাংশ এবং জেপিমর্গানের রাশিয়ান সিকিউরিটিজ তহবিল ৪ শতাংশের বেশি হ্রাস পেয়েছে। হাঙ্গেরির উইজ এয়ার ৩ দশমিক ৬ শতাংশ তহবিল হারিয়েছে, যদিও তারা ইউক্রেনে ফ্লাইট চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের কিছু নিষেধাজ্ঞা বেশ কয়েক বছর ধরেই রাশিয়ার ওপর জারি রয়েছে। তার বড় ধরনের প্রভাব পড়েছে রাশিয়ার অর্থনীতির ওপরেও। তবে এ নিষেধাজ্ঞা এখন আরো কঠোর ও বিস্তৃত হবে বলে ধারণা করা হচ্ছে। বলা হচ্ছে, আর্থিক ও প্রযুক্তি প্রতিষ্ঠান এবং বিভিন্ন ব্যক্তির ওপর নতুন করে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। আশঙ্কা করা হচ্ছে যে, এরকম পরিস্থিতিতে সারা বিশ্বেই তেল ও গ্যাসের পাইকারি মূল্যও বেড়ে যেতে পারে যার জের ধরে খুচরা মূল্যও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সূত্র : ইভনিং স্ট্যান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব বাজারে তেল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ