Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া যাচ্ছেন ইমরান খান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ১:৪১ পিএম

স্নায়ুযুদ্ধের সময় ইসলামাবাদ যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত ছিল। এ কারণে ওই সময় পাকিস্তান ও রাশিয়া তিক্ত প্রতিপক্ষ ছিল।

অন্যদিকে ইউক্রেনীয় গমের প্রধান আমদানিকারক দেশ পাকিস্তান। সাম্প্রতিক বছরগুলোতে ইউক্রেনের সঙ্গেও ঘনিষ্ঠ অর্থনৈতিক ও সামরিক সম্পর্ক গড়ে তুলেছে দেশটির।

ইউক্রেনের প্রথম উপ-পররাষ্ট্রমন্ত্রী এমিন জেপার সোমবার কিয়েভে পাকিস্তানি রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করার পর এক টুইট বার্তায় বলেছেন, দুই পক্ষ দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেছে।

জেপার লেখেন, ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করার জন্য আমরা পাকিস্তানের প্রতি কৃতজ্ঞ।

এদিকে ইউক্রেন পরিস্থিতি নিয়ে পশ্চিমা বিশ্ব যখন রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়ে দিচ্ছে, তখন বুধবার মস্কো সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। খবর ভয়েস অব আমেরিকা।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, জ্বালানি সহযোগিতাসহ দুই দেশের সম্পর্কের ‘সামগ্রিক বিন্যাস পর্যালোচনা করবেন’ ভ্লাদিমির পুতিন ও ইমরান।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ইসলামোফোবিয়া ও আফগানিস্তান পরিস্থিতিসহ প্রধান আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতেও দুই নেতা বিস্তারিত আলোচনা করবেন।

ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকভকে উদ্ধৃত করে রাশিয়ার সরকারি বার্তা সংস্থা টিএএসএস মঙ্গলবার জানায়, পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করছেন পুতিন।

পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পর ইমরান খানই হবেন প্রথম বিদেশি নেতা যিনি মস্কো সফর করবেন।

মঙ্গলবার রাশিয়ার রাষ্ট্র-নিয়ন্ত্রিত চ্যানেল আরটির সঙ্গে আলাপে ইমরান বলেন, ইউক্রেন সংকট নিয়ে আমরা উদ্বিগ্ন নই। রাশিয়ার সঙ্গে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে এবং আমরা মূলত এটিকে আরও শক্তিশালী করতে চাই।

আরও বলেন, এখন, আমরা কোনো ব্লকের অংশ হতে চাই না। আমরা সব দেশের সঙ্গেই বাণিজ্যিক সম্পর্ক রাখতে চাই।

ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধান হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ