Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আত্মঘাতী হ্যাটট্রিক, তাও আবার পারফেক্ট!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

যেকোনো ফুটবলারের কাছে পরম আরাধ্য বিষয়- হ্যাটট্রিক। আর পারফেক্ট হ্যাটট্রিক হলে তো কথাই নেই! একজন ফুটবলার একই ম্যাচে যদি ডান পা, বাঁ পা ও মাথা- তিন অঙ্গের প্রতিটা দিয়ে একটা করে গোল করলে তবেই হয় পারফেক্ট হ্যাটট্রিক। সার্জিও আগুয়েরো থেকে থিয়েরি অঁরি, পিটার ক্রাউচ থেকে দিদিয়ের দ্রগবা; অনেকেই দেখিয়েছেন এই কৃতিত্ব। যথারীতি এই তালিকাতেও সবার ওপরে ক্রিস্টিয়ানো রোনালদো, গোটা ক্যারিয়ারে সাতবার পারফেক্ট হ্যাটট্রিক করেছেন এই পর্তুগিজ তারকা। মেসির অবশ্য এখনো পারফেক্ট হ্যাটট্রিকের স্বাদ পাওয়া হয়নি। সেই অনির্বচনীয় স্বাদটাই পেয়েছেন নিউজিল্যান্ডের মেইকেলা মুর। তাতে খুশিতে উদ্বেলিত হবেন কি, মুখ লুকানোরই জায়গা পাচ্ছেন না কিউইদের নারী ফুটবল দলের এই ডিফেন্ডার। তার ‘পারফেক্ট হ্যাটট্রিক’- এর প্রতিটা গোলই যে আত্মঘাতী!
অবিশ্বাস্য হলেও এটিই সত্যি। শিবিলিভস কাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে যুক্তরাষ্ট্রের নারী দলের বিপক্ষে খেলতে নেমেছিল নিউজিল্যান্ড। সেখানেই এই ভুলে যাওয়ার মতো কীর্তি গড়েছেন মুর। তিন-তিন বার নিজেদের জালেই বল জড়িয়েছেন, প্রথমবার ডান পায়ে, পরেরবার মাথা দিয়ে, শেষবার বাঁ পায়ের সাহায্যে। আর তাতেই যুক্তরাষ্ট্র জিতেছে ৫-০ গোলে। বাকি দুই গোল করেছেন অ্যাশলি হ্যাচ ও ম্যালোরি পিউহ। অবশ্য মুর যা করেছেন, তাতে যুক্তরাষ্ট্রের খেলোয়াড়দের গোল না করলেও তিন পয়েন্ট পাওয়া হয়ে যেত।
তবে এই কষ্টের ভাগীদার হিসেবে অন্তত একজনকে পাচ্ছেন জাতীয় দলের হয়ে ৪৮ ম্যাচ খেলা মুর। ১৯৯৫ সালে ২৫ বছর বয়সী এই সেন্টারব্যাকের মতোই যন্ত্রণার অভিজ্ঞতা হয়েছিল বেলজিয়ান ডিফেন্ডার স্ট্যান ফন ডেন বাইজের। সেবার জার্মিনাল একেরেনের হয়ে আন্ডারলেখটের বিপক্ষে খেলতে নেমেছিলেন বাইজ। ৩-২ গোলে হেরেছিল একেরেন, জেতা ম্যাচে আন্ডারলেখটের খেলোয়াড়দের একটা গোলও করতে হয়নি। বলা ভালো, ফন ডেন বাইজই গোল করতে দেননি। প্রতিটা গোল করেছিলেন তিনি নিজে, আত্মঘাতী!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মঘাতী হ্যাটট্রিক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ