Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সর্বত্র বাংলা ভাষার চর্চা বৃদ্ধি করতে হবে

জমিয়াতুল মোদারের্ছীন বৃহত্তর ফরিদপুর অঞ্চল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ৬:২৫ পিএম

জমিয়াতুল মোদারের্ছীন বৃহত্তর ফরিদপুর অঞ্চলের সভাপতি প্রিন্সিপাল মাওলানা আবু ইউসুফ মৃধা বলেছেন, আজও বাংলা ভাষার চর্চাকে আমরা সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে পারিনি। আমাদের সন্তানদের ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তি করে গর্ববোধ করি যেটা আমাদের বাংলা ভাষার মূল্যবোধের জন্য লজ্জাজনক। এখনো অফিস আদালতে বিদেশি ভাষার চর্চা অনেক বেশি। এই ধরণের প্রবনতা থেকে বেরিয়ে সর্বত্র বাংলা ভাষার চর্চা বৃদ্ধি করতে হবে। আজ সোমবার ফরিদপুরের ভাংগাস্থ "দক্ষিণ বঙ্গের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ইকামাতেদ্বীন মডেল কামিল মাদরাসায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে প্রিন্সিপাল মাওলানা আবু ইউসুফ মৃধা এসব কথা বলেন। এতে পবিত্র কোরআন তেলওয়াত, হামদ ও দেশাত্মবোধক সঙ্গীতের মাধ্যমে আলোচনা সভার কার্যক্রম শুরু হয়।
উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গভর্ণিং বডির সভাপতি মো. আসাদুজ্জামান। অনুষ্ঠানে আরো বক্তব্যে রাখেন, সদস্য মো.অনক আলী হোসেন শাহেদী, মো. শাহ সিকান্দার সহকারী অধ্যাপক (আইসিটি) মো.কামাল হোসেন, প্রভাষক (পদার্থ বিজ্ঞান) মো. তরিকুল্লাহ এবং প্রভাষক (বাংলা) মো. কুদরাতুর রহমান। পরে মাদরাসার পক্ষ থেকে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়। পরিশেষে ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারিতে শহীদদের আত্মার মাগফিরাত কামনা, বাঙ্গালী জাতি,বাংলাদেশ সরকার, মাদরাসার উন্নতির জন্য দোয়া করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ