Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেরসিক বৃষ্টিতে পাঠকহীন সন্ধ্যা

অমর একুশে বইমেলা

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

বেলা গড়িয়ে সন্ধ্যা নামলে মেলায় নামে জনস্রোত। এই যেন মেলা প্রাঙ্গণের চিরচেনা রূপ। টানা দু’দিনের জমজমাট বেচাকেনার পর গতকাল শনিবার বইমেলায় ছিল স্থবিরতা। বেরসিক বৃষ্টিতে কেটেছে পাঠক হীন সন্ধ্যা।
বাংলা একাডেমি আয়োজিত বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলা গতকাল শনিবার টানা দু’টি ছুটির দিন পেরিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবস পার করে। দুপুরের তপ্ত রোদের তীব্রতা কমে বেলা গড়িয়ে সন্ধ্যা হলে পাঠকদের আনাগোনায় মুখরিত হয় সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমির মেলা প্রাঙ্গণ। শিশুচত্বর ঘিরে দেখা মিলে শিশু পাঠকদের কিচিরমিচির। তবে হঠাৎ বৃষ্টিতে এর ব্যত্যয় ঘটে গতকালের মেলায়। সন্ধ্যার চিরচেনা রূপ হয়ে উঠে অচেনা। মুহূর্তেই মেলা প্রাঙ্গণ হয়ে যায় জনশূন্য। পাঠকরা আশ্রয় নিতে থাকে বিভিন্ন বড় বড় স্টল কিংবা ছাউনিতে।
এদিন মেলা শুরুর আগে থেকেই আবহাওয়া ছিল মন্দা। গুমোট আবহাওয়া দেখে শুরু থেকেই মাইকে ঘোষণা করা হচ্ছিল, ‘আজ যে কোন সময় বৃষ্টি আসতে পারে। তাই সবাইকে এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান করা হচ্ছে।’ বৈরী আবহাওয়ার কারণে এদিনের শিশুচত্বরও ছিল খাঁ খাঁ। চত্বরের অন্যতম প্রকাশনী সিসিমপুরের বিক্রেতা সাইদুর রহমান বলেন, গত দুদিন মেলায় দর্শনার্থীদের জনস্রোত ছিল। কিন্তু আজ সে অর্থে ক্রেতা নেই তেমন। এদিকে মন্দ আবহাওয়ার কারণে অনেকটাই স্থবিরতা বিরাজ করছে মেলায়।
কিংবদন্তি পাবলিকেশনের প্রকাশক অঞ্জন হাসান পবন বলেন, এমনিতেই ১৩ দিন মেলা চলার কথা। তার ওপর যদি এভাবে বৃষ্টিতে একটি দিন নষ্ট হয়ে যায় তাহলে আমাদের অনেকটা লস গুণতে হবে। এভাবে বৃষ্টি চলতে থাকলে আজ আর মেলাই হবে না। বেশিরভাগ স্টল এখন বন্ধ রয়েছে। আর বৃষ্টি যেভাবে চলছে, তাতে কখন থামবে সেটিও বোঝা যাচ্ছে না। পেন্ডুলাম পাবলিশার্সের প্রকাশক রুম্মান তার্শফিক বলেন, আগের বছরগুলোতেও মেলা হয়েছে। বৃষ্টিও হয়েছে। তবে তা দ্রুত সময়ের মধ্যেই শেষও হয়েছে। তবে আজকের বৃষ্টি কখন শেষ হবে, সেটা বুঝা যাচ্ছে না। বৃষ্টি অব্যাহত থাকলে আমাদের সত্যিই লস গুণতে হবে।
সন্ধ্যায় মেলা প্রাঙ্গণে দেখা যায়, বিভিন্ন স্টলের ছাদ গড়িয়ে পানি পড়ছে স্টলের ভেতরে। গাদাগাদি করে বিভিন্ন স্টলে দাঁড়িয়ে আছে বইপ্রেমীরা। প্রদর্শন করা বই আবারও গুছিয়ে ফেলেছেন বিক্রেতারা। মেলায় এসে বৃষ্টিতে আটকে যাওয়া রিশান বলেন, সুদূর গাজীপুর থেকে এসেছি মেলায়। বৃষ্টিতে আটকা পড়ে পড়েছি বিপাকে। কখন যে থামবে বৃষ্টি তার কোনো নিশ্চয়তা নেই।
মুহম্মদ জাফর ইকবালের লিখা বন বালিকা কিনেছেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় থেকে আসা সাবিতা ইয়াসমিন। কিন্তু বৃষ্টিতে আটকে পড়ে বিপাকে পড়েন তিনি। তিনি বলেন, ভেবেছিলাম আজ অনেক বই কিনব কিন্তু বৃষ্টির কারণে সেটা আর হয়ে উঠলো না। এদিকে বৃষ্টি না থামলে যথাসময়ে বাসায় ফিরতে পারি কিনা সেটা নিয়েই আছি দুশ্চিন্তায়। গতকাল অমর একুশে বইমেলার ষষ্ঠ দিনে নতুন বই এসেছে ৮৯টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

১ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২২
২৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ