Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলোয়াড়দের দুষলেন মরিনহো

প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দুঃসময় কোনভাবেই যেন কাটতে চাইছে না হোসে মরিনহোর। এই এক কদম এগুচ্ছেন তো পশ্চাদগমণ হচ্ছে দুই কদম। প্রিমিয়ার লিগে তার দল ম্যানচেস্টার ইউনাইটেড পয়েন্ট তালিকার আট নম্বরে। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সেরা আসর চ্যাম্পিয়ন্স লিগে অংশগ্রহণের যোগ্যতা হারানো দলটি এবার ইউরোপা লিগের দ্বিতীয় রাউন্ডও পড়ে গেছে শঙ্কায়। পরশু তুর্কিশ ক্লাব ফেনেরবাচের কাছে ২-১ গোলে হেরে নেমে যেতে হয়েছে পয়েন্ট তালিকার তিন নম্বরে। গত সাত ম্যাচে মরিনহোর দলের জয় মাত্র দুটিতে। ইউরোপিয়ান প্রতিযোগিতায় প্রতিপক্ষের মাঠে এ চিত্র আরো করুণ। শেষ নয় ম্যাচে জয় নেই একটিও, হার আটটিতেই।
দলের এই দশার জন্য খেলোয়াড়দের দিকেই অভিযোগের তীর পর্তুগিজ কোচের। এদিন নাকি তার ছেলেরা খেলেছে ‘গ্রীষ্মকালীন প্রীতি ম্যাচের মত’। তার দৃষ্টিতে, ‘একটা দল দ্বিতীয় মিনিট থেকেই প্রভাব দেখাচ্ছে আর একটা দল তখনও প্রস্তুত নয়, মানসিকভাবে তখনও অপ্রস্তুত, খেলায় আত্বনিয়োগে নেই কোন খেয়াল।’ এই খেলোয়াড় নিয়ে দলের ভবিষ্যতও তাই ভালো দেখছেন না সাবেক চেলসি কোচ, ‘শেষ তিন বছর তারা দেখিয়েছে এই খেলোয়াড় নিয়ে লিগ জেতা সম্ভব নয়।’
দলের আক্রমণভাগই ভোগাচ্ছে বেশি। ফেরাসি লিগে গোলের বন্যা বইয়ে দেওয়া জøাতান ইব্রাহিমোভিচের পা থেকে এ পর্যন্ত ইংলিশ লিগ গোল পেয়েছে মাত্র একটি! শেষ চার ম্যাচে ম্যানইউ করতে পেরেছে মাত্র দুই গোল। ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়াটাও যেন তাদের নিয়মে পরিনত হয়েছে। লিগে চেলসির বিপক্ষে খেলা শুরুর মাত্র ৩০ সেকেন্ডের মাথায় গোল খেয়েছিল তারা। এবার ইউরোপা লিগে ফেনরবাচের কাছে খেল ৬৫ সেকেন্ডের মাথায়। হাসান আলি কালদিরিমের ক্রস থেকে দৃষ্টি নন্দন বাইসাইকেল কিকে ডেভিড ডি গিয়াকে পরাস্ত করেন মুসা সোর। দ্বিতীয়ার্ধে ২৫ গজ দুর থেকে জেরেমাইন লেন্সের ফ্রি-কিক গোলটিও ছিল নৈন্দনিক। বলের দখল ধরে রাখলেও স্বাগতিক রক্ষণে তেমন কোন আক্রমণই শানাতে পারেনি রেড ডেভিলরা। মরিনহোর জন্য সবচেয়ে বড় আঘাত হয়ে আসে বিরতির আগ মুহূর্তে পাওয়া পল পগবার চোট। প্রথম লেগে ওল্ড ট্রাফোর্ডে ফরাসি মিডফিল্ডারের জোড়া গোলেই ফেনরবাচকে ৪-১ গোলে হারিয়েছিল ওয়েন রুনিরা।
নির্ধারিত সময়ের মাত্র এক মিনিট আগে প্রায় ৩০ গজের দুরপাল্লার শটে ব্যবধান কমান অধিনায়ক রুনি। এই গোল দিয়ে ইউরোপিয়ান প্রতিযোগিতায় ইউনাইটেডের হয়ে সর্বোচ্চ (৩৮টি) গোলের রেকর্ড গড়েন ইংলিশ স্ট্রাইকার। আগের রেকর্ডটি ছিল রুড ফন নিস্টলরয়ের (৩৭টি)। দল হারলেও রুনির এই গোল থেকেই সান্ত¦না খুঁজে নিচ্ছেন মরিনহোকে, ‘আজকের অন্যতম ভালো দিক হল রুনি শেষ পর্যন্ত একটি গোল পেয়েছেন।’
মরিনহোর ভাগ্যটাও হয়তো নিজের হয়ে কথা বলছে না। ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়া পল পগবা পরের ম্যাচে সোয়ানসির বিপক্ষে অনিশ্চিত। আরেক নতুন খেলোয়াড় এরিক বেইলি কনুইয়ের লিগামেন্ট ছিড়ে ডিসম্বের পর্যন্ত মাঠের বাইরে। অ্যান্তোনিও ভ্যালেন্সিয়ার হাত ও ক্রিস স্মালিংয়ের ভেঙেছে পা, ফেরার তারিখ অজানা। বাধ্য হয়ে এখন জার্মান মিডফিল্ডার বাস্তিয়ান শোয়াইনস্টেইগারকে আবার ফার্স্ট টিমে ডেকেছেন মরিনহো।
‘এ’ গ্রæপে ৪ ম্যাচে ইউনাইটেডের সংগ্রহ ৬ পয়েন্ট। ফেনেরবাচ ও ফিয়েনর্ডের সংগ্রহ ৭ পয়েন্ট করে। ঘুরে দাঁড়ানোর জন্য এখনো অবশ্য দুটি ম্যাচ হাতে পাবেন স্বঘোষিত ‘স্পেশাল ওয়ান’। দুই ম্যাচ হাতে রেখে আসরে ইতোমধ্যে শেষ ষোল নিশ্চিত করেছে রাশিয়ান ক্লাব জেনিথ, ইউক্রেনিয়ান ক্লাব শাখতার দোনেৎস্ক, জার্মানের শালকে ও নেদারল্যান্ডেসের দল আয়াক্স।
‘এফ’ গ্রæপে চলছে তুমুল লড়াই। চার দলের পয়েন্ট ব্যবধান এখানে মাত্র ১। শীর্ষে থাকা বেলজিয়ান ক্লাব জেংককে ৫-৩ গোলে হারিয়ে তাদের সমান ৬ পয়েন্ট লাভ করেছে স্প্যানিশ দল অ্যাথলেটিক বিলবাও। বিলবাওয়ের হয়ে এদিন সবকটি গোলই করেন ফরোয়ার্ড আরিতস আদুরিজ, যার তিনটি ছিল পেনাল্টি থেকে পাওয়া। ইউরোপা লিগে এক ম্যাচে এটিই ব্যক্তিগত সর্বোচ্চ গোলের রেকর্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খেলোয়াড়দের দুষলেন মরিনহো
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ