Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কানাডায় ভ্যাকসিনবিরোধীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ, আটক ১০০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০০ পিএম

কানাডার রাজধানী অটোয়ায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় অন্তত ১০০ জনকে গ্রেপ্তার করেছে কানাডার পুলিশ। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, তিন সপ্তাহ ধরে চলা ট্রাকচালকদের ভ্যাকসিনবিরোধী বিক্ষোভ যখন শেষ হতে যাচ্ছিল, ঠিক তখনই এ ঘটনা ঘটল।

বিক্ষোভ দমন করার জন্য কানাডা সরকার জরুরি অবস্থা জারি করার পর গতকাল শুক্রবার কিছু পুলিশ কর্মকর্তা অভিযান শুরু করে। তারা বিক্ষোভকারীদের পিটিয়ে মাটিতে ফেলে দেয় এবং অনেকের হাত পিছমোড়া করে বেঁধে ফেলে। পুলিশ অভিযোগ করে বলেছে, বিক্ষোভকারীরা শিশুদের ঢাল হিসেবে ব্যবহার করছিল।
শহরে জরুরি অবস্থা জারি করার পরেও একদল বিক্ষোভকারী সরকারি আদেশ অমান্য করে শহরে থেকে গিয়েছিল। ঘটনাস্থল থেকে পাওয়া একটি ভিডিও ফুটেজে দেখা যায়, পার্লামেন্ট হিলের পাশে যেখানে বিক্ষোভ চলছিল, সেদিকে শত শত পুলিশ অগ্রসর হচ্ছে। অন্যদিকে বিক্ষোভকারীরা পুলিশের সামনেই জাতীয় সংগীত গাইছেন।
বার্তা সংস্থা এপিকে কেভিন হোমাউন্ড নামের একজন বিক্ষোভকারী বলেন, স্বাধীনতা কখনোই বিনা মূল্যে পাওয়া যায়নি। তারা আমাদের হাতকড়া পরাতে পারে এবং জেলে ভরে দিতে পারে, তাকে কী?
অটোয়া পুলিশপ্রধান বিক্ষোভস্থলের আশপাশে প্রায় ১০০টি পুলিশ চেক পয়েন্ট স্থাপন করেছেন, যাতে শহরের ভেতরে আরও বেশি বিক্ষোভকারী প্রবেশ করতে না পারে। পুলিশপ্রধান স্টিভ বেল বলেন, ‘অভিযানের অংশ হিসেবে ২১টি গাড়ি জব্দ করে নিয়ে যাওয়া হয়েছে। তবে অভিযানে কোনো বিক্ষোভকারী আহত হননি বলে দাবি করেন তিনি। কতক্ষণ অভিযান চলবে সে ব্যাপারেও তিনি কিছু বলেননি। স্টিভ বেল বলেন, বিক্ষোভ দমন না হওয়া পর্যন্ত আমরা রাত-দিন কাজ করব।’
শুক্রবার ট্রাক কনভয়ের দুই নেতাকে আদালতে হাজির করার কথা ছিল। তামারা লিচ ও ক্রিস বারবার উভয়ের বিরুদ্ধে অপকর্মের অভিযোগ আনা হয়েছে।
করোনাভাইরাস-সংক্রান্ত বিধিনিষেধের বিরুদ্ধ গত তিন সপ্তাহ ধরে বিক্ষোভ করছেন ট্রাকচালকেরা। তাঁরা যানবাহন ও তাঁবু দিয়ে রাস্তা অবরোধ করে অটোয়ার কেন্দ্রকে অচল করে দিয়েছেন। ট্রাকচালকদের এই বিক্ষোভ নিয়ন্ত্রণহীন হয়ে পড়ায় শহরে জরুরি অবস্থা ঘোষণা করে কানাডা সরকার। সূত্র : এপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ