Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রাম মহানগরীতে ছিন্নমূলদের করোনা টিকা প্রদান শুরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫৬ এএম

চট্টগ্রাম মহানগরীর ভাসমান ও ছিন্নমূল মানুষের স্বাস্থ্য সুরক্ষায় শুরু হয়েছে করোনা টিকা প্রদান কর্মসূচি। বৃহস্পতিবার সকালে নগরীর পুরাতন স্টেশন এলাকায় টিকাদান কার্যক্রমের উদ্বোধন করা হয়। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন কোভিড-১৯ মোকাবেলায় সচেনতা আর ভ্যাকসিনেশনের কোন বিকল্প নেই। যখন পৃথিবীর অনেক উন্নত দেশ কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য হাহাকার করছিল তখন প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় এস্ট্রোজেনিকা (কেভিডশিল্ড) ভ্যাকসিন সংগ্রহ করে ২০২১ সাল থেকে দেশে কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রম শুরু করা হয়। কোভিডশিল্ডের পর একে একে সংগ্রহ করা হয় সিনোফার্ম, মর্ডানা, ফাইজার, সিনোভেক ভ্যাকসিন। সর্বশেষ ভ্যাকসিনের তালিকায় যোগ হয়েছে জনসন। কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন মোকাবেলায় পৃথিবীর তাবত উন্নত দেশ সমূহ যেখানে হিমসিম খাচ্ছে সেখানে বাংলাদেশ অনেকটা স্বস্তির নিঃশ্বাস নিচ্ছে। এই স্বস্তির একমাত্র কারণ ভ্যাকসিনেশন। ভ্যাকসিনেটেডদের শরীরে ওমিক্রন হানা দিলেও মৃত্যু হার অনেক কম। তাই,দেশের শতভাগ জনগনণকে কোভিড-১৯ ভ্যাকসিনেশনের আওতায় আনার অঙ্গিকার করেছেন প্রধানমন্ত্রী।

১৮ বছর বয়সের ঊর্ধে জনগণকে ভ্যাকসিনেশনের আওতায় আনার পর ১২-১৮ বছর (ছাত্র-ছাত্রী) বয়সীদের ভ্যাকসিনেশন করা হয়। ভ্যাকসিনেশনের হার বৃদ্ধির জন্য পরিচালিত হয়েছে ক্যাম্পেইন। অনেকে আছেন এনআইডি, পাসপোর্ট বা জন্ম নিবন্ধন সনদ না থাকায় ভ্যাকসিন নিতে পারেননি। তাই আগামী ২৬ ফেব্রুয়ারীর ক্যাম্পেইনে কোন প্রকার রেজিষ্ট্রেশন ছাড়াই শুধুমাত্র একটি মোবাইল নাম্বার দিয়ে ভ্যাকসিন গ্রহণের সুযোগ করে দিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। এই ক্যাম্পেইনে নতুন করে দেশের এক কোটি জনগণকে ভ্যাকসিনেশনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তারপরও কিন্তু থেকে যায়। ভাসমান এবং ছিন্নমুলদেরতো কোন স্থায়ী আবাস বা মোবাইল নাম্বার নেই। তাদেরকে ভ্যাকসিনেশনের আওতায় আনার জন্য চট্টগ্রাম মহানগরীতে শুরু হয়েছে ভাসমান এবং ছিন্নমূলদের জন্য কোভিড-১৯ ভ্যাকসিনেশন। তাদের দেওয়া হচ্ছে জনসন ব্রান্ডের ভ্যাকসিন। রেলওয়ে ষ্টেশন এলাকা ছাড়াও সাগরিকাস্থ সিডিএ মার্কেট, সিআরবি (বিআরটিসি ফলমন্ডি) অক্সিজেন মোড় (ট্রাকষ্ট্যান্ড), চাক্তাই-খাতুগঞ্জ (চর চাক্তাই স্কুল মাঠ) এলাকায় টিকা প্রদান করা হবে। দ্বিতীয় ধাপে ভ্যাকসিন প্রদান করা হবে নগরীর আরো পাঁচটি স্পটে। এগুলো হলো- কর্ণফুলি নতুন ব্রিজ সংলগ্ন এলাকা (নোমান কলেজ), ষোলশহর রেলওয়ে ষ্টেশন, বহদ্দারহাট বাস টর্মিনাল আকবরশাহ্ (বাজারের মুখে), কাঠগড় বাসষ্ট্যান্ড, পতেঙ্গা (সৈকত কমিউনিটি সেন্টারের সামনে)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ