Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বে এই প্রথম এইচআইভি জয় করলেন এক নারী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২২, ২:৫১ পিএম | আপডেট : ৩:১১ পিএম, ১৬ ফেব্রুয়ারি, ২০২২

লিউকেমিয়ায় আক্রান্ত একজন মার্কিন রোগী একজন দাতার কাছ থেকে স্টেম সেল ট্রান্সপ্লান্ট পাওয়ার পর এইচআইভি থেকে নিরাময় হওয়া প্রথম মহিলা এবং তৃতীয় ব্যক্তি হয়ে উঠেছেন। ওই দাতা প্রাকৃতিকভাবে এইডস সৃষ্টিকারী ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধী ছিলেন। গবেষকরা মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন।

ডেনভারে ‘রেট্রোভাইরাস এন্ড অপরচুনিটিস্টিক ইনফেকশনস’ শীর্ষক এক সম্মেলনে মিশ্র বর্ণের মধ্যবয়সী নারীর চিকিৎসার বিষয়টি তুলে ধরা হয়। এই প্রথম নাভির রক্ত দিয়ে এই চিকিৎসা করা হয়েছে। এটি একটি নতুন পদ্ধতি যা আরও বেশি লোকের কাছে এই চিকিৎসা উপলব্ধ করতে পারে। (বিস্তারিত আসছে)

ওই নারী তীব্র মাইলয়েড লিউকেমিয়ায় আক্রান্ত ছিলেন। এটি এমন একটি ক্যান্সার যা অস্থি মজ্জার রক্ত গঠনকারী কোষে শুরু হয়। চিকিৎসার জন্য নাভীর রক্ত গ্রহণ করার পর থেকে – ওই নারী ১৪ মাস ধরে ভাইরাসমুক্ত ছিলেন। এমনকি এ সময় তাকে কোন অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপিও নিতে হয়নি যা শক্তিশালী এইচআইভি চিকিৎসায় ব্যবহৃত হয়।

এর আগে দুইজন প্রাপ্তবয়স্ক পুরুষ এভাবে এইচআইভি জয় করেছিলেন। তাদের মধ্যে একজন ছিলেন শেতাঙ্গ ও অপরজন ল্যাটিনো। তারা স্টেম সেল থেরাপি পেয়েছিলেন। এই চিকিৎসা অস্থি মজ্জা প্রতিস্থাপনে বেশি ব্যবহৃত হয়। এ বিষয়ে ইন্টারন্যাশনাল এইডস সোসাইটির প্রেসিডেন্ট-নির্বাচিত শ্যারন লেউইন একটি বিবৃতিতে বলেছেন, ‘এটি এখন এই সেটিংয়ে নিরাময়ের তৃতীয় রিপোর্ট এবং এইচআইভিতে আক্রান্ত একজন মহিলার মধ্যে প্রথম রিপোর্ট।’

কেসটি ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া লস অ্যাঞ্জেলেস (ইউসিএলএ) এর ডক্টর ইভন ব্রাইসন এবং বাল্টিমোরের জনস হপকিন্স ইউনিভার্সিটির ডঃ ডেবোরাহ পারসাডের নেতৃত্বে একটি বৃহত্তর মার্কিন সমর্থিত গবেষণার অংশ। এটির লক্ষ্য হল এইচআইভি আক্রান্ত ২৫ জন লোককে অনুসরণ করা যারা ক্যান্সার এবং অন্যান্য গুরুতর অবস্থার চিকিৎসার জন্য নাভির রক্ত থেকে নেয়া স্টেম সেল দিয়ে একটি প্রতিস্থাপনের মধ্য দিয়ে যায়।

ট্রায়ালে থাকা রোগীদের প্রথমে কেমোথেরাপি করা হয় ক্যান্সারের ইমিউন কোষকে মেরে ফেলার জন্য। ডাক্তাররা তারপরে নির্দিষ্ট জেনেটিক মিউটেশনে অধিকারি ব্যক্তিদের থেকে স্টেম সেল প্রতিস্থাপন করে যেখানে তাদের কোষগুলিকে সংক্রামিত করার জন্য ভাইরাস দ্বারা ব্যবহৃত রিসেপ্টরের অভাব থাকে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, এই ব্যক্তিরা এইচআইভি প্রতিরোধী একটি ইমিউন সিস্টেম তৈরি করে।

লেউইন বলেন, অস্থি মজ্জা প্রতিস্থাপন এইচআইভিতে আক্রান্ত বেশিরভাগ লোকের নিরাময়ের জন্য একটি কার্যকর কৌশল নয়। কিন্তু রিপোর্ট ‘নিশ্চিত করে যে, এইচআইভি নিরাময় সম্ভব এবং এইচআইভি নিরাময়ের জন্য একটি কার্যকর কৌশল হিসাবে জিন থেরাপি ব্যবহার এই সম্ভাবনাকে আরও শক্তিশালী করে’। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচআইভি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ