Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন কমলেও আক্রান্তের হার বাড়ছে

বরগুনাতে শনাক্তের হার ৩৯.৪৪%

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১:৩৬ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন সংখ্যা কমলেও আক্রান্তের হার আগের দিনের ১৯.৮১ থেকে ২০.১৫ ভাগে বৃদ্ধি পেয়েছে। এমনকি মঙ্গলবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরগুনাতে শনাক্তের হার ছিল ৩৯.৪৪%। পিরোজপুরে তা ছিল ২৩.৪০% এবং বরিশালে ২১.৫১%। গত ২৪ ঘন্টায় দক্ষিনাঞ্চলের ৬ জেলায় মাত্র ৫২৬ জনের নমুনা পরিক্ষায় ১০৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। আগের দিন ৬১৬ জনের নমুনা পরিক্ষায় শনাক্তের সংখ্যা ছিল ১২২। তবে গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের কোথাও মৃত্যু সংবাদ ছিলনা। আগের দু দিনই একজন করে মারা গেছেন। এনিয়ে দক্ষিণাঞ্চলে ৬৮৭ জনের মৃত্যু হল। আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ৯৮৪ জন।
মঙ্গলবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায়ও দক্ষিণাঞ্চলের সর্বাধীক সংক্রমন ছিল বরিশালেই। এসময়ে মহানগরীতে ১৬ জন সহ বরিশাল জেলায় ৪০ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। এসময়ে জেলাটিতে ১৮৬ জনের নমুনা পরিক্ষায় ৪০ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়। শনাক্তের হার ছিল আগের দিনের ১৯.৮১%-এর স্থলে ২১.৬১%। এনিয়ে জেলাটিতে ২০ হাজার ৯৮২ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হল। মারা গেছেন ২৩৪ জন। এরমধ্যে মহানগরীতেই ১০৫ জনের মৃত্যু ছ্ড়াাও আক্রান্তের সংখ্যা সড়ে ১২ হাজারের ওপরে।
গত ২৪ ঘন্টায় দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমন ছিল বরগুনাতে, ২৮ জন। এসময়ে জেলাটিতে ৭১ জনের নমুনা পরিক্ষায় ২৮ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়। জেলাটিতে শনাক্তের হার আগের দিনের ২০.২৭% থেকে ৩৯.৪৪%-এ বৃদ্ধি পেয়ছে। দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ মৃত্যু হারের এ জেলাটিতে এপর্যন্ত ৪ হাজার ৫০১ জন আক্রান্তের মধ্যে ৯৯ জনের মৃত্যু হয়েছে। পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় ৯৭ জনের নমুনা পরিক্ষায় ১৬ জনের দেহে করোনা পজিটিভ শসনাক্ত হয়েছে। শনাক্তের হার ছিল ১৬.৪৯%। যা আগের দিন ছিল ২৭.০৮%। জেলাটিতে এপর্যন্ত ৬ হাজার ৯৬৮ জন করোনা শনাক্তের মধ্যে ১১০ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
পিরোজপুরেও গত ২৪ ঘন্টায় ৪৭ জনের নমুনা পরিক্ষায় ১১ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ জেলাটিতেও শনাক্তের হার গত আগের দিনের ১৪.০৬ থেকে গত ২৪ ঘন্টায় ২৩.৪০%-এ বৃদ্ধি পেয়েছে। পিরোজপুরে এপর্যন্ত ৬ হাজার ২৫১ জন করোনা আক্রান্তের মধ্যে ৮৩ জনের মৃত্যু হয়েছে। তবে দক্ষিণাঞ্চলে সর্বোচ্চ গড় সংক্রমনের ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় পরিস্থিতির আশাব্যাঞ্জক উন্নতি হয়েছে। জেলাটিতে এসময়ে মাত্র ৫৩ জনের নমুনা পরিক্ষায় ৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ছিল ১১.৩২%। যা আগের দিন ছিল ২১.১৩%। রোববারে জেলাটিতে সংক্রমন হার ছিল ৩১.৬৫%। দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট এ জলায় ইতোমধ্যে ৫ হাজার ৫০৮ জনের করোনা শনাক্তের মধ্যে মৃত্যু হয়েছে ৬৯ জনের। ভোলাতেও গত ২৪ ঘন্টায় ৭২ জনের নমুনা পরিক্ষায় ৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ছিল এ যাবতকালের সর্বনি¤œ ৬.৯৪%। তবে দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বাধীক সংক্রমনের এ জেলাটিতে ইতোমধ্যে ৭ হাজার ৭৭৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। মারা গেছেন ৯২ জন।
আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ১৯৯ জন সহ দক্ষিণাঞ্চলে সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ৪৭ হাজার ৪৭১ জন। সুস্থতার হার এখন ৯০%-এর ওপরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ