Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইসিতে একজন হিন্দু রাখতে হবে’

সংবাদ সম্মেলনে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

নতুন নির্বাচন কমিশনে একজন নারী সদস্য রাখা যেমন বাধ্যতামূলক করা হয়েছে; তেমনি একজন হিন্দু সদস্য রাখা বাধ্যতামূলক করার দাবি তুলেছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। দেশের সংখ্যালঘু স¤প্রদায়ের পক্ষ থেকে তারা একজনকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছেন। গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। এই দাবিতে সার্চ কমিটির কাছে সংগঠনটি থেকে চিঠিও দেওয়া হয়েছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে রানা দাশগুপ্ত বলেন, বাংলাদেশের বিদ্যমান ভোটারদের মধ্যে অন্তত ১২ শতাংশ ভোটার ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু স¤প্রদায়ভুক্ত। পূর্বে গঠিত নির্বাচন কমিশনগুলোতে এ স¤প্রদায়ের কোনও প্রতিনিধিত্ব না থাকায় নির্বাচনের পূর্বাপর সময়কালের পরিস্থিতি যেমনভাবে তাদের বিবেচনায় আসেনি। তদ্রুপ অন্তবর্তীকালীন পর্যায়েও নির্বাচনের তারিখ ও সময়সূচি নির্ধারণে তারা এদের ধর্মীয় অনুভূতিকেও বিবেচনায় আনতে ব্যর্থ হয়েছেন। যে কারণে অনভিপ্রেত পরিস্থিতিরও মুখোমুখি হতে হয়েছে গোটা দেশ ও জাতিকে, যা কারও কাম্য নয়। নির্বাচন কমিশনে একজন হিন্দু প্রতিনিধি রাখার মাধ্যমে আমরা এ অবস্থার অবসান চাই।

রানা দাসগুপ্ত বলেন, এই সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে আমরা অনুসন্ধান কমিটি এবং প্রেসিডেন্টের কাছে আকুল আবেদন জানাই, নির্বাচন কমিশনে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর পক্ষ থেকে একজন যোগ্য প্রতিনিধি যাতে অন্তর্ভুক্ত হতে পারে, সে বিষয়টিকে যথাযথ বিবেচনায় নিয়ে তাদের যেন প্রতিনিধিত্ব নিশ্চিত করা হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক ও নির্মল রোজারিও প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন কমিশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ