Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তরুণ বাংলাদেশের নতুন মুখ ইবাদত-জয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৯ এএম

বিপিএলের দামামা শেষ না হতেই মাঠে নামতে হচ্ছে বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড়দের। চলতি মাসের শেষ সপ্তাহে আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে টাইগাররা। এ সিরিজকে সামনে রেখে ১৫ সদস্যের ওয়ানডে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতকাল সন্ধ্যায় ঘোষিত দলে প্রথমবারের মতো জায়গা পেয়েছেন মাহমুদুল হাসান জয় ও ইবাদত হোসেন চৌধুরি। টেস্ট ক্রিকেটে ছাপ রেখে বিপিএলে আলো ছড়িয়ে এবার ওয়ানডে ক্রিকেটও রাঙানোর অপেক্ষায় জয়। আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের বাংলাদেশ দলে জায়গা পেয়েছেন তরুণ এই ব্যাটসম্যান। টেস্ট দলের নিয়মিত সদস্য ইবাদতও প্রথমবার ডাক পেলেন ওয়ানডেতে।
সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দে থাকার পুরষ্কার হিসেবে জাতীয় দলে এবার ওয়ানডে স্কোয়াডেও জায়গা করে নিলেন জয়। গত জানুয়ারিতে নিউজিল্যান্ডে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছে তার। সে সিরিজেই দুর্দান্ত বোলিং করা ইবাদতও জায়গা পেয়েছেন ওয়ানডেতে। এর আগে ওয়ানডে দলে থাকলেও এখনও অভিষেক হয়নি নাসুম আহমেদ ও ইয়াসির আলীর। সবশেষ জিম্বাবুয়ে সিরিজে ছিলেন না এ দুই ক্রিকেটার। আফগানদের বিপক্ষে ফিরেছেন তারা। এবারের বিপিএলে দারুণ ছন্দে থাকার পুরষ্কার পেলেন তারাও। তার সঙ্গে দলে ফিরেছেন নাজমুল হোসেন শান্তও।
বাংলাদেশ সবশেষ ওয়ানডে খেলেছে গত বছরের জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে। সবমিলিয়ে সেই সিরিজে খেলা দল থেকে ব্যাপক পরিবর্তনই এসেছে স্কোয়াডে। বাদ পড়েছেন ৭ ক্রিকেটার। মোহাম্মদ নাঈম শেখ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, নুরুল হাসান সোহান, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন ও রুবেল হোসেন রয়েছেন এ তালিকায়। সাইফউদ্দিন অবশ্য ইনজুরির কারণে বাদ পড়েছেন। বাকি ছয় খেলোয়াড় আশানুরূপ পারফর্ম করতে না পারায় বাদ পড়েছেন। আফগানদের মোকাবেলায় স্কোয়াডে আছেন চার জন পেসার। অলরাউন্ডার সাকিব আল হাসান ছাড়া স্কোয়াডে বিশেষজ্ঞ স্পিনার আছেন দুইজন।
একই দিন বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে আফগানিস্তানও। চলমান বিপিএলে খেলা বাঁহাতি রিস্ট স্পিনার কাইস আহমেদ ও পেসার ফজলহক ফারুকি ডাক পেয়েছেন টি-টোয়েন্টি দলে। উপেক্ষিতই থেকে গেছেন অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। দলে নতুন মুখ তরুণ পেসার নিজাত মাসুদ। দুই সংস্করণের দলেই আছেন রহমানউল্লাহ গুরবাজ, মোহাম্মদ নবি, নাজিবউল্লাহ জাদরান, আজমতউল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান ও ফরিদ আহমেদ মালিক।
টি-টোয়েন্টি দলে ফেরা কাইস ও ফারুকির মতো বিপিএলে খেলছেন মুজিব, আজমতউল্লাহ ও করিম জানাত। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে খেলার অভিজ্ঞতা আছে, নবি, গুরবাজ, নাজিবউল্লাহ জাদরানসহ দলটির অনেকেরই। বাংলাদেশে প্রথমবার খেলতে এসেছেন এমন সদস্যও আছেন বেশ কয়েকজন। আজমতউল্লাহ মিনিস্টার ঢাকার হয়ে বিপিএলে দুটি ম্যাচ খেলে তেমন কিছু করতে পারেননি। এক ম্যাচে ২৫ রানে নেন ২ উইকেট, অন্যটিতে ২৯ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। ঢাকায় তার সতীর্থ ফারুকি ৩ ম্যাচে নেন মাত্র দুটি উইকেট। একই দলের হয়ে ৫ ম্যাচে ৬ উইকেট নেওয়া কাইস টি-টোয়েন্টি খেলে বেড়ান বিশ্বের বিভিন্ন প্রান্তে। তিনি ওয়ানডে দলে থাকবেন সফর সঙ্গী হিসেবে। সেখানে আছেন সলিম সফিও।
টি-টোয়েন্টি দলে থাকা ২৩ বছর বয়সী ডানহাতি পেসার নিজাত এখনও দেশের হয়ে কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। ২০১৫ সালে অভিষেকের পর ৭ বছরে কেবল ৬টি ওয়ানডে খেলা পেসার ইয়ামিন আহমদজাই আছেন ওয়ানডে দলে। ওয়ানডে দলে থাকা বাঁহাতি অলরাউন্ডার শহিদ কামাল একটি করে টেস্ট ও ওয়ানডে খেলার অভিজ্ঞতা নিয়ে এসেছেন বাংলাদেশে খেলতে। নেদারল্যান্ডসের বিপক্ষে অভিষেকে ফিফটি করা তরুণ ওপেনার রিয়াজ হাসান ধরে রেখেছেন জায়গা।
বাংলাদেশ ওয়ানডে দল : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, ইবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী, মাহমুদুল হাসান জয়।
আফগানিস্তান ওয়ানডে দল : রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, হাশমতউল্লাহ শহিদি (অধিনায়ক), রহমত শাহ, নাজিবউল্লাহ জাদরান, শহিদ কামাল, ইকরাম আলিখিল, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, আজমত ওমরজাই, রশিদ খান, ফজল হক ফারুকি, মুজিব উর রহমান, ইয়ামিন আহমদজাই, ফরিদ আহমেদ মালিক। সফরসঙ্গী : কাইস আহমেদ, সলিম সফি।
আফগানিস্তান টি-টোয়েন্টি দল : রহমানউল্লাহ গুরবাজ, হজরতউল্লাহ জাজাই, উসমান গনি, ডারউইশ রাসুলি, মোহাম্মদ নবি (অধিনায়ক), নাজিবউল্লাহ জাদরান, আফসার জাজাই, করিম জানাত, আজমত ওমরজাই, শরফুদ্দিন আশরাফ, রশিদ খান, মুজিব উর রহমান, কাইস আহমেদ, ফজল হক ফারুকি, নিজাত মাসুদ, ফরিদ আহমেদ মালিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তরুণ বাংলাদেশের নতুন মুখ ইবাদত-জয়
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ