Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভালো নির্বাচনের জন্য প্রয়োজন বলিষ্ঠ কমিশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, শুধু সরকারের পরিবর্তন হলেই হবে না। সুষ্ঠু নির্বাচনের জন্য একটি ভাল নির্বাচন কমিশন প্রয়োজন। নির্বাচন কমিশনে যদি ভাল ও সাহসী লোক না থাকে তাহলে ভাল নির্বাচন সম্ভব নয়। সার্চ কমিটির সঙ্গে গতকাল বিশিষ্টজনদের বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।
ডা. জাফরুল্লাহ বলেন, আমরা সব নাম প্রকাশ করতে বলেছি। আমরা বলেছি যদিও বিএনপি এবং আরও কিছু রাজনৈতিক দল আসছে না, তারা তাদের সরকার পরিবর্তনের আন্দোলন করতে থাকুক। তাহলেও তো একটা নির্বাচন লাগবে। নির্বাচন কমিশনে যদি ভাল ও সাহসী লোক না যায়, কেবল সরকার পরিবর্তন হলেই হবে না।

তিনি বলেন, বিএনপিকে সংলাপে ডাকতে সার্চ কমিটিকে প্রস্তাব দিয়েছি। আমি মনে করি নির্বাচন কমিশন গঠনে বিএনপিরও ভূমিকা রাখা উচিত। এ ছাড়া তাদেরও সার্চ কমিটির কাছে নির্বাচন কমিশনের জন্য নাম পাঠানো উচিত।

জাফরুল্লাহ বলেন, রাজনীতিতে মতপার্থক্য থাকবেই। বিএনপি রাজপথে দাবি-দাওয়া আদায়ে আন্দোলন করবে, সেটা তাদের অধিকার। তবে প্রেসিডেন্টের সঙ্গে বিএনপি সংলাপে না বসে ঠিক করেনি। এখন নির্বাচন কমিশনার নিয়োগে যে সার্চ কমিটি কাজ করছে, তাদের সঙ্গে বিএনপির বসা উচিত হবে। একই সঙ্গে সার্চ কমিটিরও উচিত হবে বড় দল হিসেবে বিএনপিকে আবারও বৈঠকে বসার আহ্বান জানানো।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের পক্ষ থেকে অনেকে বলেছেন সিইসি গঠনে যত নাম এসেছে সেগুলো প্রকাশ করেন, যাতে জনগণ দেখতে পারে। আপনারাও দেখেশুনে প্রস্তাব করতে পারেন। তিনি বৈঠকে বেশ কয়েকজনের নাম প্রস্তাব করেছেন বলেও জানান। যতসব নাম আসছে সেগুলো প্রকাশ করুন। আমরা দুই-একজনের নাম প্রস্তাব করেছি। আমরা আগে পাঁচটি নাম দিয়েছিলাম। আজ আরও কিছু নাম প্রস্তাব করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন কমিশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ