Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সৎ যোগ্য এবং সাহসীদেরই সার্চ কমিটি বেছে নেবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেছেন, সার্চ কমিটির সামনে একটি নিরপেক্ষ ও সর্বজন গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের বড় চ্যালেঞ্জ।

এই চ্যালেঞ্জ উত্তোরণে তারা অত্যন্ত আন্তরিকতা ও সততার সাথে তাদের দায়িত্ব পালন করছেন বলে আমার মনে হয়েছে। আমি আশা করি তারা তাদের কর্ম ফলের মাধ্যমে জাতির যে প্রত্যাশা তা পূরণে সক্ষম হবেন। সৎ যোগ্য এবং সাহসীদেরকেই তারা নির্বাচন কমিশনে বেছে নেবেন। সার্চ কমিটির সাথে গতকাল বিশিষ্টজনদের অনুষ্ঠিত বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। আলী ইমাম মজুমদার বলেন, সার্চ কমিটির সাথে আমাদের যে মতবিনিময় হয়েছে তাতে আমি আশাবাদী। সার্চ কমিটি আমাদের মতামত অত্যন্ত গুরুত্বে সাথে নিয়েছে। আমি স্পষ্টভাবে বলেছি, দলীয় সরকারের বিশেষ সুবিধাভোগী কোনো ব্যক্তি যেন ইসিতে স্থান না পায়। এই দাবি উপস্থিত আরও অনেকেই সমর্থন করেছেন। সুবিধাভোগী বলতে কী বুঝিয়েছেন, এমন প্রশ্নে তিনি বলেন, কেউ চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন, এমন ব্যক্তি হতে পারেন।

তিনি বলেন, রাজনৈতিক সুবিধাভোগী হলে তিনি নির্বাচন কমিশনে যথাযথ ভ’মিকা রাখতে ব্যর্থ হবেন। যেমনটা আমরা অতীতের দুটি নির্বাচন কমিশনে দেখেছি। তাই নতুন নির্বাচন কমিশনে আমরা যোগ্য এবং নিরপেক্ষ ব্যাক্তিদের দেখতে চাই।

বেলা ১১টা ২৫ মিনিটে সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে প্রথম বৈঠকে বসে সার্চ কমিটি। ঘণ্টাব্যাপী চলে এ বৈঠক। এতে সভাপতিত্ব করেন সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। সার্চ কমিটির সদস্যদের মধ্যে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক বৈঠকে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন কমিশন

২১ ফেব্রুয়ারি, ২০২২
১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ