Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতে আরও এক অদ্ভুত প্রাণীর খোঁজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৫৫ এএম

ভারতে দেখা মিলল এক নতুন প্রজাতির স্তন্যপায়ীর। জ্যুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার একটি দল অরুণাচলপ্রদেশে সম্প্রতি এই প্রজাতির বাঁদরের সন্ধান পান। নাম-হোয়াইট চেক ম্যাকাকু। যাদের বৈজ্ঞানিক নাম ম্যাকাকা লিউকজেনসি।

ম্যাকাকুরা সম্পূর্ণভাবে বাঁদর প্রজাতির। তাদের সঙ্গে 'এপ'-র কোনও সম্পর্ক নেই। সম্প্রতি অরুণাচল প্রদেশের পশ্চিম সিয়াং জেলায় প্রথমবারের জন্য তাদের দেখা মেলে। নতুন এই প্রজাতিকে নিয়ে অত্যন্ত উৎসাহী বিজ্ঞানীরা।

অরুণাচল প্রদেশে রেড পান্ডাদের নিয়ে খোঁজ চালাচ্ছিলেন জ্যুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার গবেষকরা। সেই সময়েই তাদের নজরে আসে বিশেষ প্রজাতির এই স্তন্যপায়ী। পরে ডিএনএ টেস্টের পরে তারা বুঝতে পারেন সেগুলি সাদা চেক ম্যাকাকু প্রজাতির বাঁদর।

সাদা চেক ম্যাকাকু প্রজাতির বাঁদরের বিশেষত্ব তাদের গাল সাদা। ঘাড় এবং গলা পুরু লোমে ঢাকা। লম্বা লেজ। তবে সেই লেজের দৈর্ঘ্য অন্য প্রজাতির বাঁদরদের তুলনায় বেশি। গায়ের রঙ হলদে ব্রাউন বা চকোলেট ব্রাউন। তাতে ধূসর-সাদা ডোরা দাগ।

উল্লেখ্য, হোয়াইট চেক ম্যাকাকু প্রথম দেখা গিয়েছিল চীনে ২০১৫ সালে। যদিও ভারতে তার কোনও অস্তিত্ব মেলেনি এতদিন। এই প্রথম নতুন এই প্রজাতির দেখা মিলল ভারতে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ