Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঈন ঝলকে পুড়ল খুলনা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

আগের ম্যাচে নিজের হিটিং সামর্থ্যরে খানিকটা ঝলক দেখিয়েছিলেন মঈন আলি। এবার মেলে ধরলেন যেন পুরোটা। ঝাঁপি থেকে বের করলেন একের পর এক চোখধাঁধানো সব শট। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ইংলিশ অলরাউন্ডার নান্দনিক ঝড়ে গুঁড়িয়ে দিলেন খুলনা টাইগার্সের বোলিং। বড় লক্ষ্য তাড়ায় দরকার ছিল জুতসই শুরু। নাহিদুল ইসলামের প্রথম ওভারে দুই ছক্কা হাঁকিয়ে নিজেদের পরিকল্পনাটা পরিষ্কার করে দিলেন আন্দ্রে ফ্লেচার। প্রতিপক্ষের ওপর শুরু থেকেই চড়াও হতে চান তারা। কিন্তু সেটা কেবল আভাস হয়েই থাকল। কুমিল্লার বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান পরের ওভারেই দুই ওপেনারকে ফিরিয়ে নাড়িয়ে দিলেন খুলনাকে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে লড়াইও জমাতে পারল না মুশফিকুর রহিমের দল।
গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ৬৫ রানের বিশাল ব্যবধানে জিতেছে কুমিল্লা। টস হেরে ব্যাটিংয়ে নেমে ম্যাচসেরা মঈন আলী ও লিটন দাসের তাণ্ডবে তারা তোলে ৬ উইকেটে ১৮৮ রান। জবাবে ব্যাটিং ব্যর্থতায় খুলনা ৩ বল বাকি থাকতে গুটিয়ে যায় কেবল ১২৩ রানে।
বিপিএলে মঈনের প্রথম ফিফটি ছোঁয়ার ইনিংসটি হয়ে থাকল তার টি-টোয়েন্টি সামর্থ্যরে বিজ্ঞাপন। ৩৫ বলে ৭৫ রানের ইনিংসে দৌড়ে নিয়েছেন কেবল ১৭ রান। ইনিংসে চার মোটে ১টি, তবে ছক্কা ৯টি! চলতি আসরে এক ইনিংসে সবচেয়ে বেশি ছয় মারার কীর্তি এখন মঈনের। তার ধারেকাছে নেই আর কেউ। এর আগে ৫টি করে ছয় মেরেছিলেন সিলেট সানরাইজার্সের লেন্ডল সিমন্স, খুলনার ফ্লেচার ও তার দলেরই অধিনায়ক ইমরুল। মঈনের আগে ওপেনার লিটনও ছিলেন মারমুখী মেজাজে। দলকে দুরন্ত শুরু এনে দেওয়ার কৃতিত্ব তার। ২৪১.১৭ স্ট্রাইক রেটে ১৭ বলে ৪১ রান করেন ২১ রানে জীবন পাওয়া এই ওপেনার। তার ইনিংসে ছিল ৪টি চার, ৩টি ছয়।
মঈন ও লিটন ছাড়া রান পান দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ ব্যাটার ফাফ ডু প্লেসি। ৩৬ বলে ৩৮ রান আসে তার ব্যাট থেকে। পাওয়ার প্লেতে ১ উইকেটে ৫২ রান তোলা কুমিল্লা শতরান পেরোয় ১৩তম ওভারে। শেষ ৫ ওভারে তারা যোগ করে ৬৭ রান। খুলনার হয়ে ৩ ওভারে ২৮ রানে ২ উইকেট নেন থিসারা। পরে আঁটসাঁট বোলিংয়ে নাবিল ৪ ওভারে ২৪ রানে পান ১ উইকেট। তবে খরুচে ছিলেন বাকিরা। শেখ মেহেদী ৪ ওভারে ৪০ রান, খালেদ ৪ ওভারে ৩৭ ও সৌম্য ২ ওভারে ৩১ রান দেন।
পরে বল হাতেও ছিলেন দুর্দান্ত। অফ স্পিনে ৪ ওভারে মাত্র ২০ রান খরচ করে ২ উইকেট নেন মঈন। যদিও নিজের কোটার শেষ বলে উইকেট বঞ্চিত হন এই ইংলিশ ‘অধিনায়ক’। লং অনে সহজ ক্যাচ নিতে ব্যর্থ বদলি ফিল্ডার ক্যামেরন ডেলপোর্ট। তাতে অবশ্য মঈনের কোনো ভাবান্তর নেই, ফিল্ডারদেরও নেই তেমন ভ্রুক্ষেপ। বরং অধিনায়ক ইমরুল ও আরও কয়েকজন ছুটে এসে পিঠ চাপড়ে দিলেন মঈনের, জানালেন অভিবাদন। শেষ বলের আগেই ব্যাটে-বলে আগেই যা করে ফেলেছেন ইংলিশ অলরাউন্ডার, ম্যাচ যে তাতেই মুঠোয় পেয়ে গেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স!
একাদশ ওভারে ৬৭ রানে ৬ উইকেট হারিয়ে ফেলা খুলনার পক্ষে ঘুরে দাঁড়ানোর কোনো রোমাঞ্চকর গল্প লেখা সম্ভব হয়নি। শেষদিকে হারের ব্যবধান কমান থিসারা পেরার। আটে নেমে ২৩ বলে দলের পক্ষে সর্বোচ্চ ২৬ রান করেন তিনি। এছাড়া, সৌম্য ২৫ বলে ২২ ও ইয়াসির ১৯ বলে ১৮ রান করেন। কুমিল্লার পক্ষে আবু হায়দার ৪ ওভারে ১ মেডেনসহ ৩ উইকেট নেন ১৯ রানে। মুস্তাফিজ ও নাহিদুলের ঝুলিতে যায় ২টি করে উইকেট।
বাংলাদেশের উইকেট-কন্ডিশনে মঈনের মতো স্পিনিং অলরাউন্ডারের সাফল্য প্রত্যাশিতই। সেই প্রত্যাশা পূরণের পথেই চলমান তার যাত্রা। বিধ্বংসী ইনিংস আর দারুণ বোলিংয়ে তিনি কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে এনে দিলেন বড় জয়। এই হারে বিপিএলের প্লে-অফে খেলার স্বপ্ন দুরূহ হয়ে গেল খুলনার। ৯ ম্যাচে মুশফিকের পয়েন্ট ৮। বিশাল হারে নেট রান রেটে পিছিয়ে তারা নেমে গেছে পয়েন্ট তালিকার পাঁচ নম্বরে। সমান ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে নেট রান রেটে তালিকার শীর্ষে উঠে গেছে ইমরুলের কুমিল্লা। আগেই প্লে-অফে উঠেছে তারা। ফরচুন বরিশালের পর এবার তারাও নিশ্চিত করল প্রথম পর্বের পয়েন্ট তালিকায় সেরা দুইয়ে থাকা। আজ একই ভেন্যুতে বিকাল সাড়ে ৫টায় ফের মুখোমুখি হবে এই দুই দল।
সংক্ষিপ্ত স্কোর
কুমিল্লা ভিক্টোরিয়ান্স : ২০ ওভারে ১৮৮/৬ (লিটন ৪১, মাহমুদুল ১১, দু প্লেসি ৩৮, ইমরুল ৫, মঈন ৭৫, মাহিদুল ১২*; খালেদ ১/৩৭, নাবিল ১/২৪, থিসারা ২/২৮, মেহেদি ১/৪০, সৌম্য ১/৩১)।
খুলনা টাইগার্স : ১৯.৩ ওভারে ১২৩ (ফ্লেচার ০, সৌম্য ২২, ইয়াসির ১৮, মুশফিক ০, রাজা ৮, মেহেদি ১১, থিসারা ২৬; নাহিদুল ২/২৮, মুস্তাফিজ ২/১৬, মঈন ২/২০, আবু হায়দার ৩/১৯, তানভির ১/২১)।
ফল : কুমিল্লা ৬৫ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : মঈন আলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মঈন ঝলকে পুড়ল খুলনা

১৩ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ