Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আওয়ামী লীগসহ দিয়েছে ২৪ দল বিএনপিসহ ৮ দল দেয়নি

সার্চ কমিটিতে নাম নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটির কাছে নাম পাঠিয়েছে ২৪টি নিবন্ধিত রাজনৈতিক দল। এ ছাড়া ছয়টি পেশাজীবী সংগঠনের কাছ থেকে ও ই-মেইলের মাধ্যমে দুই শতাধিক প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে এসেছে। এদিকে নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে ১০ জনের নামের তালিকা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রেসিডেন্টের সংলাপে না গেলেও মাঠে থাকা বিএনপি নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটির কাছে নাম জমা দেয়নি বলে জানা গেছে।

গতকাল শুক্রবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, আমরা যেসব নিবন্ধিত রাজনৈতিক দলকে নাম প্রস্তাবের আহ্বান করেছিলাম, তাদের মধ্যে ২৪টি দল নাম পাঠিয়েছে। আর ছয়টি পেশাজীবী সংগঠনের কাছ থেকে প্রস্তাব পেয়েছি।
ব্যক্তিগত পর্যায় থেকে কেমন প্রস্তাব এসেছে সাংবাদিকরা জানতে চাইলে যুগ্ম সচিব বলেন, সেটা তো ই-মেইলে এসেছে। ৫টা পর্যন্ত সময় ছিল। সেগুলো আমরা নিয়মমাফিক সমন্বয় করব। আর ই-মেইলে আমরা বেশ সাড়া পেয়েছি। যেটা দেশ-বিদেশ থেকেই অনেকেই ছিলেন। সর্বমোট কতজনের নাম প্রস্তাব করা হয়েছে এমন প্রশ্নের জবাবে শফিউল আজিম বলেন, সেটার হিসাব এখনো আমরা করিনি। আমরা সবগুলো নাম সমন্বয় করে আমরা সার্চ কমিটির কাছে উপস্থাপন করব।

তিনি বলেন, কালকে আমাদের অনুসন্ধান কমিটি বিশিষ্টজনদের সঙ্গে বসবে। যারা বিভিন্ন ক্ষেত্রে প্রখ্যাত ও সবার কাছে শ্রদ্ধেয়, তাদের সঙ্গে সকাল ১১টায় মতবিনিময় করবে অনুসন্ধান কমিটি। সেখানে প্রথিতযশা আইনজীবী, শিক্ষাবিদ, প্রশাসনিক কাজে অভিজ্ঞ এবং পেশাজীবী সংগঠনের নেতা এবং যারা নির্বাচন নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করেন তারা রয়েছেন। দ্বিতীয় সেশনে গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে সংলাপ করবে সার্চ কমিটি। যুগ্ম সচিব শফিউল আজিম বলেন, আগামী রোববার বিকেল ৪টায় সুশীল সমাজ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সামরিক ও বেসামরিক ক্ষেত্রের অভিজ্ঞ ও শিক্ষাবিদদের সঙ্গে সার্চ কমিটির বৈঠক হবে। পরবর্তীতে সার্চ কমিটির কর্মপন্থা নির্ধারণ করা হবে।
গতকাল দুপুর সাড়ে ১২টায় মন্ত্রিপরিষদ বিভাগে দলটির পক্ষ থেকে সার্চ কমিটির নামের তালিকা জমা দেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ এবং উপ-দপ্তর সম্পাদক সায়েম খান।

এ সময় ড. সেলিম মাহমুদ সাংবাদিকদের বলেন, আমরা কেবল বার্তাবাহক হিসেবে দলের পক্ষে সিলগালা করা একটা কাগজ জমা দিয়েছি। আওয়ামী লীগ অনধিক ১০ জনের নামের তালিকা দিয়েছে। নির্বাচন কমিশন গঠনের আইনে বলা হয়েছে, সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেওয়ার উদ্দেশ্যে প্রতিটি শূন্যপদের বিপরীতে প্রেসিডেন্টের কাছে দু’জন ব্যক্তির নাম সুপারিশ করবে। তিনজন সদস্যের উপস্থিতিতে সার্চ কমিটির সভার কোরাম গঠিত হবে। সংবিধানে নির্বাচন কমিশন গঠনের জন্য আইনের কথা বলা হয়েছে। কিন্তু কোনো সরকারই এ বিষয়ে পদক্ষেপ নেয়নি। রাজনৈতিক দলগুলো কমিশন গঠনে আইন করার দাবি জানিয়ে আসছিল দীর্ঘদিন ধরে। এতদিন প্রেসিডেন্ট সরাসরি নির্বাচন কমিশন গঠন করে দিতেন। বিগত দুটি কমিশনও প্রেসিডেন্ট গঠন করেছেন সার্চ কমিটির মাধ্যমে। এক্ষেত্রে সাচিবিক দায়িত্ব পালন করে মন্ত্রিপরিষদ বিভাগ।

নতুন নির্বাচন কমিশন গঠনে গত ২০ ডিসেম্বর সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে প্রেসিডেন্টের বৈঠকের মধ্য দিয়ে এবারের সংলাপ শুরু হয়। গত ১৭ জানুয়ারি ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মাধ্যমে শেষ হয় সংলাপ। প্রায় প্রতিটি দলই নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের প্রস্তাব দেয়। তবে বিএনপি সংলাপে অংশ নেয়নি। পরে স্বল্প সময়ের মধ্যে বহুল প্রতীক্ষিত প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ চূড়ান্ত করে সরকার। মন্ত্রিসভা বৈঠকে অনুমোদন, সংসদে পাস হওয়ার পর গত ২৯ জানুয়ারি আইনের গেজেট প্রকাশিত হয়। এ আইনে নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির বিধান রাখা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন কমিশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ