Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘তরুণদের টাকার মোহে ফেলনা’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

আগামীকাল ও পরশু এই দু’দিন বিশ্ব ক্রিকেটের চোখ থাকবে ব্যাঙ্গালুরুর দিকেই। কেননা ভারতের এই রাজ্যেই যে হতে যাচ্ছে বহুল আলোচিত আইপিএলের মেগা নিলাম! অর্থের ঝনঝনানি আর চোখ ধাঁধানো গ্ল্যামারের মিশেলে ক্রিকেট মাঠে যেমন আইপিএলের জুড়ি মেলা ভার, তার এক ঝলক থাকবে এবারের খেলোয়াড় নিলামেও। তবে ঠিক তার আগমুহূর্তে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) গুরুত্বপূর্ণ একটি বিষয় মনে করিয়ে দিলেন সুনীল গাভাস্কার। ভারতের এই কিংবদন্তি সংবাদমাধ্যম ‘মিড ডে’তে নিজের কলামে লিখেছেন, জাতীয় দলে সুযোগ না পাওয়া খেলোয়াড়দের বেতনের সীমানা বেঁধে দেওয়া উচিত। উঠতি ও সম্ভাবনাময় খেলোয়াড়দের পা মাটিতে রাখতে সিদ্ধান্তটি নেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করছেন দেশটির সাবেক এই অধিনায়ক।
এ মৌসুমের আইপিএল একটু বিশেষ গুরুত্ব পাচ্ছে। এবার মেগা নিলামের কারণে অধিকাংশই দলই প্রায় পুরো স্কোয়াড ছেড়ে দিতে বাধ্য হয়েছে। সেই সঙ্গে যোগ হয়েছে নতুন দুটি দল। ফলে নিলামে এবার ক্রিকেটারদের গুরুত্ব বাড়ছে। আর যেহেতু একাদশে বিদেশি ক্রিকেটার চারজনের বেশি খেলানো যাবে না, প্রতিটি দলই তাদের স্থানীয় ক্রিকেটারের ভান্ডার সমৃদ্ধ করতে চাইবে। উঠতি খেলোয়াড়দের দলে টানলে বেতনকাঠামোতে বাড়তি সুবিধাও পাওয়া যায়। ফলে এবার জাতীয় দলে খেলেননি, এমন উঠতি খেলোয়াড়কেই আইপিএলে দেখা যাবে।
আইপিএলের নিলামে ৫৯০ জন খেলোয়াড়কে ডাকা হয়েছে। এর মধ্যে ৩৫৫ জনই এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। এই মাসেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা ভারত দলের ৭ জন খেলোয়াড়ও আছেন তাঁদের মধ্যে। গাভাস্কার অবশ্য যুব বিশ্বকাপ জেতা ক্রিকেটারদের ওপর দলগুলোকে হামলে পড়তে মানা করেছেন। তার ধারণা, বয়সভিত্তিক দলে ভালো করলেই তাঁদের রাতারাতি কোটিপতি বানিয়ে ফেলা ভুল হবে, ‘এ সপ্তাহের শেষে নিলাম হবে এবং চোখের পলকে আমাদের অনূর্ধ্ব-১৯ দলের কিছু ছেলে কোটিপতি হয়ে যেতে পারে। গত কয়েক বছরেই দেখা গেছে, অনূর্ধ্ব-১৯ পর্যায়ে ভালো করলেই যে আইপিএল বা আন্তর্জাতিক পর্যায়ে ভালো করবে, এমন নয়। মানের পার্থক্যটা এখানে অনেক!’ জাতীয় দলে ডাক পাওয়ার আগেই আইপিএলে অর্থ পেয়ে অনেক ক্রিকেটার পথভ্রষ্ট হন। প্রতিভাবান ক্রিকেটারদের অর্থের কারণে হারিয়ে যাওয়াটা দেখতে চান না গাভাস্কার। সংবাদমাধ্যম মিডডের কলামে লিখেছেন, ‘মূল লক্ষ্যের কথা ভুলে ঝড়ে পড়ার সংখ্যা অনেক বেশি। অনেকেই খেলা থেকে ছিটকে গিয়ে সহজ কোনো পথে আয় করার চেষ্টায় নামে। এত সহজে অর্থ পেয়ে অনেক সম্ভাবনাময় প্রতিভা নষ্ট হয়ে যায়, প্রশাসকেরা এটা চাইলে থামাতে পারেন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘তরুণদের টাকার মোহে ফেলনা’

১১ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ