Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মালিতে ফ্রান্সের সেনা অভিযান, নিহত ৩০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৩:০৫ পিএম

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে ফ্রান্স-নেতৃত্বাধীন সামরিক বাহিনীর যৌথ অভিযানে অন্তত ৩০ জঙ্গি নিহত হয়েছে। এই অভিযানে জঙ্গিদের কয়েক বেশ কয়েকটি যানবাহন এবং অস্ত্র ধ্বংস করা হয়েছে। মঙ্গলবার ফরাসি সামরিক বাহিনীর এক বিবৃতিতে সপ্তাহব্যাপী অভিযানে নিহত এবং ক্ষয়ক্ষতির এই তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, গত ৩ ফেব্রুয়ারি প্রধান অভিযান চালানোর সময় ড্রোনের মাধ্যমে মোটরবাইকে একদল যোদ্ধার অবস্থান শনাক্ত হয়। প্রায় ২০ জন সন্ত্রাসীর বিরুদ্ধে ইউরোপীয় এবং মালির সামরিক বাহিনীর যৌথ অভিযানের সময় একটি মিরেজ-২০০০ যুদ্ধ বিমান ব্যবহার করা হয়।
পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে জঙ্গিদের ব্যবহৃত কয়েক কেজি বিস্ফোরকবোঝাই গাড়ি, অস্ত্র এবং মোটরসাইকেল অভিযানে ধ্বংস করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।
মালি এবং ফ্রান্সের সম্পর্কের চলমান উত্তেজনার মাঝেই গত ১ থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ওই অভিযান পরিচালনা করা হয়। আফ্রিকার এই দেশটিতে ফ্রান্স এবং ইউরোপীয় মিত্রদের সৈন্য উপস্থিতি নিয়ে প্রশ্ন উঠেছে। মালিতে ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবে কি-না সে বিষয়ে আগামী সপ্তাহে ইউরোপীয় মিত্ররা সিদ্ধান্ত নেবে।
গত বছরের অভ্যুত্থানের মাধ্যমে সরকার ক্ষমতাচ্যুত হওয়ার মালির অন্তর্র্বতীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্বে আসা চোগুয়েল মাইগা সোমবার ফ্রান্সের তীব্র সমালোচনা করেছেন। তিনি ফ্রান্সের বিরুদ্ধে পশ্চিম আফ্রিকার এই দেশটিতে বিভাজন এবং ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের সময় গুপ্তচর বৃত্তির অভিযোগ করেছেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ