Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাত্র চার মিনিটেই হবে পিসিআর টেস্ট!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১:১০ পিএম

নতুন করোনা পিসিআর টেস্ট কিট আবিষ্কারের কথা জানালো চীন। এটি দিয়ে মাত্র চার মিনিটে কোভিড পরীক্ষার ফলাফল জানানো যাবে।

এখন দুইভাবে করোনা পরীক্ষা করা হয়। পিসিআর টেস্ট অথবা অ্যান্টিজেন টেস্ট। অ্যান্টিজেন টেস্ট বাড়িতেই করা সম্ভব। টেস্ট করার কিছুক্ষণের মধ্যেই হাতে ফলাফল চলে আসে। পিসিআর টেস্ট করতে সময় লাগে অনেক বেশি। রিপোর্ট পাওয়া যায় বেশ কয়েকঘণ্টা বাদে। চীনের ফুদান বিশ্ববিদ্যালয়ের গবেষকদের বক্তব্য, এবার পিসিআর টেস্টই মাত্র চার মিনিটে করা সম্ভব।

ফুহান বিশ্ববিদ্যালয় সাংহাইতে অবস্থিত। সেখানকার গবেষকরা ১৯ জন কোভিড পসিটিভ রোগী, ২৩ জন কোভিড নেগেটিভ ব্যক্তি, ছয় ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত ব্যক্তি এবং ২৫ জন সুস্থ ব্যক্তিকে নিয়ে একটি পরীক্ষা করে। সকলেরই নতুন পদ্ধতিতে পিসিআর টেস্ট হয়। চার মিনিটেরও কম সময়ে সকলের রিপোর্ট হাতে আসে। এবং প্রতিটি ক্ষেত্রেই ঠিক রিপোর্ট মেলে। এরপরেই বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়, তাদের পরীক্ষা সফল।

সাধারণত পিসিআর টেস্টের রিপোর্ট পেতে অন্তত ছয় ঘণ্টা সময় লেগে যায়। ব্যস্ত সময় একদিনও চলে যায়। নতুন পিসিআর টেস্টের ক্ষেত্রে অনেক সহজে রিপোর্ট পাওয়া যাবে বলে বিজ্ঞানীদের আশা। তাদের বক্তব্য, অ্যান্টিজেন টেস্ট রিপোর্ট সঙ্গে সঙ্গে পাওয়া গেলেও তা খুব নির্ভরশীল নয়। নতুন পিসিআর টেস্ট একশ শতাংশ নির্ভরশীল। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ